চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

পেকুয়ায় প্লাস্টিক ও পলিথিন ব্যবহার, ৩ প্রতিষ্ঠানকে অর্থদণ্ড

পেকুয়া সংবাদদাতা

১১ জুলাই, ২০২৪ | ৫:০৮ অপরাহ্ণ

কক্সবাজারের পেকুয়ায় প্লাস্টিক ও পলিথিন ব্যবহার বন্ধে ও পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করতে বিশেষ অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। এসময় পলিথিন ব্যবহার ও বিক্রির দায়ে ৩ প্রতিষ্ঠানকে ৩৩ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

 

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে পেকুয়া আলহাজ কবির আহমদ চৌধুরী বাজার ও পেকুয়া চৌমুহনী এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুর পেয়ারা বেগম।

 

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ অনুযায়ী প্লাস্টিক ও পলিথিন ব্যবহার ও বিক্রির দায়ে ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের অর্থদণ্ড প্রদান করেন।

 

অভিযানে পেকুয়া বাজার আলাউল অটো রাইচ মিলকে ২০ হাজার, পলথিন ব্যবসায়ী শাহাদাত হোসেনকে ১০ হাজার ও নুরুল হোছাইনের মুদি দোকানকে ৩ হাজার মোট ৩৩ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন।

 

এসময় উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুর পেয়ারা বেগম বলেন, পণ্যে পাটজাত মোড়কে বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ এ বলা হয়েছে ধান, চাল, গম, চিনি, ভুট্টা, সারসহ ১৭টি পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে অন্যতায় সর্বোচ্চ শাস্তি এক বছর কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড কার্যকর করা হবে।

 

দণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠান ও ব্যবসায়ীরা এ আইন লঙ্ঘন করে প্লাস্টিক ও পলিথিন ব্যবহার ও বিক্রিয়ের দায়ে অর্থদণ্ড প্রদান করা হয়। আগামীতে এ ধরনের অভিযান অব্যহত থাকবে এবং কাউকে ছাড দেওয়া হবে না ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট