চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডে কিউআর কোড যুক্ত সনদ প্রদান শুরু

সীতাকুণ্ড সংবাদদাতা

৭ জুলাই, ২০২৪ | ৯:১৭ অপরাহ্ণ

উপজেলার একটি পৌরসভা ও নয়টি ইউনিয়ন পরিষদে চালু হয়েছে কিউআর কোড যুক্ত অনলাইন সনদ ব্যবস্থাপনা সিস্টেম।

 

ওয়ারিশ সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদসহ অন্যান্য সনদ যেন কেউ জাল করতে না পারে এবং সেবা প্রার্থীগণ যেন হয়রানির শিকার না হন সে লক্ষ্যে সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে এই সিস্টেম চালু করা হল। 

 

রবিবার (৭ জুলাই) দুপুরে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে এ সনদ প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

 

এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য আলহাজ এস.এম আল মামুন। সীতাকণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা কে.এম রফিকুল ইসলামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আরিফুল আলম রাজু, সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি সংসদ সদস্য এস.এম আল মামুন বলেন, এলাকায় যত সমস্যা আছে তার মধ্যে অন্যতম হচ্ছে জাল সনদ। এই সনদ নিয়ে হয়রানির শেষ নেই। কিউআর কোড যুক্ত সনদ প্রদান করলে এই ঝামেলা অশান্তি অনেকাংশেই কমে যাবে। নিজেদের নিয়মিত দায়িত্বের বাইরে এসে সীতাকুণ্ডবাসীকে হয়রানি মুক্ত করতে এসিল্যান্ড, ইউএনও মিলে যে অনলাইন কিউআর কোড যুক্ত সনদ ব্যবস্থা চালু করলেন এজন্য আমি তাদেরকে অবশ্যই ধন্যবাদ দিতে চাই।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের সুফল এ অনলাইন পদ্ধতি। এটি কাজে লাগিয়ে আমরা স্মার্ট বাংলাদেশের পথে আরো এগিয়ে গেলাম।

 

অনুষ্ঠানের সভাপতি ইউএনও কে.এম রফিকুল ইসলাম বলেন, ওয়ারিশ সনদ নিয়ে বাণিজ্যের অভিযোগ অহরহ। এসব বন্ধে কিউআর কোড সংবলিত সনদ ব্যবস্থা কাজে আসবে।

 

সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন বলেন, এখন থেকে সেবা প্রার্থীগণ ww.sitakunda.prottoyon.net ওয়েবসাইট থেকে কিউআর কোড যুক্ত সনদের জন্য আবেদন করতে পারবেন। সনদে ব্যবহৃত কিউআর কোড স্ক্যান করে সনদটি জাল কিনা যাচাই করতে পারবেন। এছাড়াও ওয়েবসাইট থেকে সনদ/প্রত্যয়ন নম্বর ব্যবহার করে সনদ/প্রত্যয়ন যাচাই করা যাবে।

 

তিনি বলেন, এই সনদ ব্যবস্থা বাস্তবায়নে পৌরমেয়র এবং সকল চেয়ারম্যান আন্তরিক সহযোগিতা করেছেন। তাই তাদেরকেও ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি। শেষে চার ব্যক্তিকে অনলাইন ওয়ারিশ সনদ তুলে দেয়া হয়।

 

 

পূর্বকোণ/সৌমিত্র/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট