চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

লোহাগাড়ার আধুনগরে বন্যা পরিস্থিতির অবনতি

লোহাগাড়া সংবাদদাতা

১ জুলাই, ২০২৪ | ৭:৫৭ অপরাহ্ণ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের ডলু নদী ও হাতিয়া খালের বন্যা পরিস্থিতির অবনতি ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে।

 

সাম্প্রতিকালে বর্ষণে ডলু নদীর বানের পানিতে ইউনিয়নের সর্দানী পাড়া সংলগ্ন এলাকার ভেড়িবাঁধ তথা যাতায়াত সড়কের সিংহভাগ বিধ্বস্ত হয়ে নদীর গর্ভে ধসে পড়েছে। বর্ষণ অব্যাহত থাকলে স্থানটি বিধ্বস্ত হয়ে পুরো এলাকা লণ্ডভণ্ড হতে পারে। অপরদিকে খরস্রোতা হাতিয়ার খালের বন্যা পরিস্থিতিরও অবনতি ঘটেছে।

 

সোমবার (১ জুলাই) দুপুর ৩টার দিকে ইউনিয়নের সিকদার পাড়া সংলগ্ন হাতিয়ার খালের ভেড়িবাঁধ বিধ্বস্ত হয়ে নিম্নাঞ্চলের দিকে বানের পানি প্রবেশ করে সংশ্লিষ্ট এলাকা প্লাবিত হয়েছে।

 

বর্ষণ অব্যাহত থাকলে উক্ত খালের বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটে সংশ্লিষ্ট এলাকার বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হবে এবং বানের পানিতে তলিয়ে যাবে সংশ্লিষ্ট এলাকার ফসলি ক্ষেত ও মৎস্য চাষ।

 

স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ নাজিম উদ্দীন জানান, ভেড়িবাঁধটি গত বছরের ভয়াবহ বন্যায় বিধ্বস্ত হয়েছিল। ইউনিয়ন পরিষদের আর্থিক সহায়তায় তা কোন মতে সংস্কার করা হয়। কিন্তু এ বছরের বন্যার শুরুতেই ভেড়িবাঁধের কিছু অংশ এবং ডলু নদীর প্লাবনে সর্দানী পাড়া সংলগ্ন ভেড়িবাঁধের কিছু অংশ বিধ্বস্ত হয়ে যায়। হাতিয়ার খালের বিধ্বস্ত ভেড়িবাঁধ দিয়ে ইতোমধ্যেই সিকদার পাড়াসহ আশে-পাশের নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করে। তিনি সরজমিনে পরিদর্শন করে বিষয়টি দেখবেন বলে জানান।

 

 

পূর্বকোণ/মনির/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট