চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কালুরঘাট ফেরিতে জনপ্রতি ভাড়া ৫ টাকা আদায়, যাত্রীদের ক্ষোভ

বোয়ালখালী সংবাদদাতা

২৯ জুন, ২০২৪ | ২:১২ অপরাহ্ণ

কর্ণফুলী নদী পারাপারে কালুরঘাট ফেরি পারাপারে জনপ্রতি ৫ টাকা করে ভাড়া নেওয়া হচ্ছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন ফেরির যাত্রী সাধারণ। শুক্রবার (২৮ জুন) দিবাগত রাত ১২টা থেকে এ টোল আদায় করছেন ফেরির ইজারাদার কর্তৃপক্ষ।

 

গত বছরের ১ আগস্ট সংস্কার কাজের জন্য কালুরঘাট সেতু বন্ধ ঘোষণা করলে যানবাহন পারাপারে কালুরঘাটে ফেরি চালু করে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। ফেরি চালুর পর টোল নির্ধারণ করে ফেরিঘাট ইজারা দেয় সওজ। এতদিন যানবাহন পারাপারে টোল আদায় করা হলেও মানুষ পারাপারে টাকা নেওয়া হতো না। কিন্তু গতকাল শুক্রবার থেকে মানুষ পারাপারে টোল আদায়ের নতুন নিয়ম চালু করা হলে উষ্মা প্রকাশ করেন এলাকাবাসী। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে সমালোচনা করছেন বোয়ালখালীর বাসিন্দারা।

 

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের টোল ও এক্সেল শাখার উপসচিব ফাহমিদা হক খান রাষ্ট্রপতির আদেশক্রমে ২০২৩ সালের ২০ আগস্ট স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চট্টগ্রাম সড়ক বিভাগাধীন কালুরঘাট ব্রিজের নদীর পশ্চিম প্রান্ত (মোহরা অংশ) থেকে পূর্ব প্রান্ত (বোয়ালখালী অংশ) পর্যন্ত ফেরিঘাট পারাপারকারী যানবাহন থেকে টোল আদায়ের নিমিত্তে টোল নীতিমালা, ২০১৪ অনুযায়ী বিভিন্ন শ্রেণির যানবাহন চলাচলের জন্য টোল নির্ধারণ করা হয়। এতে ট্রেইলার ৫৬৫ টাকা, হেভি ট্রাক/কাভার্ডভ্যান ৪৫০ টাকা, মিডিয়াম ট্রাক (২ এক্সেল বিশিষ্ট) ২২৫ টাকা, বড় বাস (চালক ব্যতীত ৩১ অথবা তদুর্ধ্ব আসন) ২০৫ টাকা, মিনি ট্রাক ১৭০ টাকা, কৃষিকাজে ব্যবহৃত যান (পাওয়ার টিলার, ট্রাক্টর) ১৩৫ টাকা, মিনিবাস/কোষ্টার (৩০ জন যাত্রী বহনের উপযোগী) ১১৫ টাকা, মাইক্রোবাস (৮ থেকে ১৫ জন যাত্রী) ৯০ টাকা, ফোর হুইল চালিত যানবাহন (পিক-আপ, কনভারশনকৃত জিপ, রেকার) ৯০ টাকা, সিডান কার ৫৫ টাকা, অটো টেম্পু, সিএনজি অটোরিক্সা, অটোভ্যান, ব্যাটারিচালিত ৩/৪ চাকার মোটরাইজড যান ২৫ টাকা, মোটরসাইকেল ১০টাকা, রিক্সাভ্যান/রিক্সা/বাই সাইকেল/ঠেলা গাগি ৫ টাকা হারে টোল নির্ধারণ করা হয়। এতে জনপ্রতি টোল আদায়ের বিষয়ে বলা হয়নি। অথচ ইজারাদার কর্তৃপক্ষ জনপ্রতি টোল আদায় করছে।

 

চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মোসলেহ উদ্দিন চৌধুরী বলেন, জনপ্রতি টোল আদায়ের অভিযোগ পেয়েছি। তা বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। শুধু মাত্র যানবাহন থেকে টোল আদায়ের নির্দেশনা রয়েছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট