চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বঙ্গবন্ধুর তৈরি দেশের ১ম ভূ-উপগ্রহ কেন্দ্র

বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্রের ৫০ বছরে পদার্পণ আজ

পূর্বকোণ প্রতিনিধি, রাঙামাটি অফিস

১৫ জুন, ২০২৪ | ১১:৪০ পূর্বাহ্ণ

গতকাল ৪৯ বছর পূর্ণ করলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া দেশের প্রথম স্যাটেলাইট স্টেশন রাঙামাটির বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র। আজ ৫০ বছরে পদার্পণ করবে এটি। বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্রটি ১৯৭৫ সালের ১৪ জুন উদ্বোধন করেন বঙ্গবন্ধু।

 

কেন্দ্রটির ছিল ৩০ মিটার ব্যাস বিশিষ্ট বিশাল অ্যান্টেনা। কেন্দ্রটি চালুর পর থেকে ভূ-পৃষ্ঠ হতে ৩৬ হাজার কিলোমিটার উপরে অবস্থিত ভারত মহাসাগরীয় অঞ্চলে ইন্টেলসেট উপগ্রহের সাথে কাজ করে। মহাশূন্যে অবস্থিত উপগ্রহের সাথে কেন্দ্রের অ্যান্টেনার সার্বক্ষণিক যোগাযোগ করা হতো।আন্তর্জাতিক টেলি-যোগাযোগের জন্য বেতবুনিয়া ভূ-উপগ্রহ বিশ্বের ১১টি দেশের সাথে টেলিফোন ডাটা কমিউনিকেশন, ফ্যাক্স, টেলেক্স ইত্যাদি আদান-প্রদান করতো এটি।

 

১৯৮৯ সালে আংশিক এবং ১৯৯৮ সালে ডিজিটাল সিস্টেমের যন্ত্রপাতি দ্বারা সুসজ্জিত করা হয় ভূ-উপগ্রহ কেন্দ্রটি। ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হলে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্রে দ্বিতীয় গ্রাউন্ড স্টেশন স্থপিত হয়। কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করার পর ২০১৮ সালের ১২ মে বাংলাদেশ এটি থেকে পরীক্ষামূলক সংকেত পেতে শুরু করে।

 

বর্তমানে মহাকাশের বুকে লাল সবুজের চিহ্ন নিয়ে ঘুরপাক খাওয়া বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণ করে বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন। স্যাটেলাইটটি নিয়ন্ত্রণে দেশে স্থাপিত দুটি গ্রাউন্ড স্টেশনের একটি এটি। অন্যটি গাজীপুরে।

 

বর্তমানে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনটির নাম বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের অন্যতম রূপকার বঙ্গবন্ধুর দৌহিত্র এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নামে গ্রাউন্ড স্টেশনের আনুষ্ঠানিক নামকরণ করা হয়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট