চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মিয়ানমারের মর্টারশেল ও গোলাগুলির শব্দে কাঁপছে টেকনাফ

নিজস্ব প্রতিবেদক

১৩ জুন, ২০২৪ | ১১:৫১ পূর্বাহ্ণ

মিয়ানমারের রাখাইনে দেশটির সরকারি বাহিনী ও আরাকান আর্মির মধ্যে তীব্র সংঘর্ষ চলছে। তাদের গোলাগুলির বিকট শব্দ ভেসে আসছে এপারে। এমন পরিস্থিতিতে নাজেহাল সীমান্তের এ পারের বাংলাদেশের কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপের মানুষ। তবে সীমান্তে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি ও কোস্টগার্ড।

 

বুধবার (১২ জুন) সন্ধ্যা থেকে রাত পর্যন্ত শাহপরীর দ্বীপ সীমান্তের ওপারের গোলাগুলির শব্দে নির্ঘুম রাত কাটান বাসিন্দারা। এ ছাড়া টেকনাফের সাবারাংয়ের নয়াপাড়া এলাকার বাসিন্দারা গোলার ভারী শব্দ পাওয়ার কথা জানিয়েছেন।

 

টেকনাফ শাহপরীর দ্বীপের ইউপি সদস্য আবদুস বলেন, সীমান্তে রাতে খুব বেশি গুলির শব্দ শোনা গেছে। গোলার শব্দ পেলেও ঠিক ওপারে কোন এলাকায় এ ঘটনা ঘটেছে সেটা বলা মুশকিল। কিন্তু এত বেশি শব্দের বিকট আওয়াজ ছিল অনেকে রাতে ঘুমাতে পারেনি।

 

স্থানীয় বাসিন্দারা জানান, দ্বীপের পূর্বে চলমান যুদ্ধে মিয়ানমারের রাখাইন মংডুতে হাসসুরাতা ও মেরুল্ল্যা গ্রামে ব্যাপক মর্টার শেলের শব্দ হচ্ছে। ওপারের বিকট শব্দে কেঁপে উঠেছে এপারের বাড়ির উঠান। এছাড়া সে দেশের আকাশে যুদ্ধবিমানও দেখা গেছে। জলসীমায় সে দেশের জাহাজ দেখা যাচ্ছে।

 

মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশের দিকে গুলি চালানোর কারণে সাত দিন ধরে টেকনাফ-সেন্টমার্টিনের যোগাযোগ বন্ধ রয়েছে। ফলে ওষুধ, খাবার ও নিত্য প্রয়োজনীয় পণ্যের সংকটে পড়েছেন দ্বীপের প্রায় ১০ হাজার বাসিন্দা। তবে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে চলাচলের বিকল্প রুট খোঁজা হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। অন্যদিকে বৃহস্পতিবার সকালে খাবার ও পন্যবাহি দুটি জাহাজ টেকনাফ থেকে সেন্টমার্টিন যাবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

 

এ বিষয়ে টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ জানান, সীমান্তে বিজিবির টহল জোরদারের পাশাপাশি রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে সর্তক অবস্থানে রয়েছি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট