চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন বিউপি

চবি সংবাদদাতা

১০ সেপ্টেম্বর, ২০২৩ | ৩:৫৭ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব-২৩’। এতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)। এছাড়া রানারআপ হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস (বুটেক্স)।

 

শুক্রবার ও শনিবার (৮ ও ৯ সেপ্টেম্বর) চবির ব্যবসায় শিক্ষা অনুষদে অনুষ্ঠিত হয়েছে এ বিতর্ক প্রতিযোগিতা।

 

জাতীয় পর্যায়ের এ বিতর্ক প্রতিযোগিতায় ৫০ এর অধিক শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিকরা অংশগ্রহণ করেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ২৮টি দল এবং স্কুল ও কলেজ পর্যায়ের ২৪টি দলের বিতার্কিকরা অংশগ্রহণে করেন।

 

প্রতিযোগিতায় মূল্যায়নের জন্য ছিলেন- ৩০ জনের অধিক বিচারক। বিতর্ক উৎসব পরিচালনায় মূল বিচারক পর্ষদে ছিলেন দেশীয় বিতর্ক অঙ্গনের জনপ্রিয় বিতার্কিকরা। এছাড়া স্বতন্ত্র বিচারক হিসেবে সারা বাংলাদেশ থেকে ৫০ এর অধিক স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী উপস্থিত থেকে অর্জন করেছে বিচারিক চর্চা ও অভিজ্ঞতা অর্জনের সুযোগ।

 

বিতর্ক উৎসবটি ট্যাব ফরম্যাটের দুই পর্বের এশিয়ান পার্লামেন্টারি পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। প্রাথমিক পর্যায়ে প্রতিটি দল চার রাউন্ড বিতর্ক করার সুযোগ পায়। এ পর্যায়ে কোয়ালিফাইড হওয়া দলগুলো পরবর্তীতে ক্রমান্বয়ে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে বিতর্ক করার সুযোগ পায়।

 

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ফাইনালে মুখোমুখি হয় বিইউপি এবং বুটেক্স। এর মধ্যে চ্যাম্পিয়ন হয় বিইউপি। রানারআপ বুটেক্স। স্কুল-কলেজ পর্যায়ে ফাইনালে মুখোমুখি হয় মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ এবং নেভি কলেজ, ঢাকা। চ্যাম্পিয়ন হয় মিরপুর ক্যান্টনমেন্ট কলেজ ও রানারআপ হয় নেভি কলেজ, ঢাকা।

‘সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব-২৩’ এর মিডিয়া স্পন্সর দৈনিক পূর্বকোণ।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট