চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কুইচ্চা মাছ নিধন বন্ধে বোয়ালখালী থানায় আবেদন

বোয়ালখালী সংবাদদাতা

২৫ আগস্ট, ২০২৩ | ১০:৫২ অপরাহ্ণ

চট্টগ্রামের বোয়ালখালীতে কুইচ্চা মাছ রক্ষায় থানায় লিখিত আবেদন দিয়েছেন বিপ্লবী তারেকশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ।

 

শুক্রবার (২৫ আগস্ট) এ আবেদন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আছহাব উদ্দিনের হাতে তুলে দেন সংগঠনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক।

 

এতে বলা হয়, উপজেলার পোপাদিয়া তালতলে অবস্থানকারী বরিশাল জেলার একদল মানুষ বোয়ালখালীর প্রত্যন্ত এলাকায় ফাঁদ বসিয়ে অর্থ উপার্জনের জন্য কুইচ্চা মাছ ধরে নিয়ে যাচ্ছে। এভাবে নিধন করলে কুইচ্চা একদিন পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাবে।

 

সংগঠনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক বলেন, পরিবেশ নিয়ে কথা বলা পরিবেশ বিধ্বংসীদের বিরুদ্ধে দাঁড়িয়ে প্রতিবাদ করা আমাদের সাংবিধানিক অধিকার। প্রত্যেক জীবের এই পৃথিবীতে বেঁচে থাকার অধিকার আছে। প্রত্যেকে বাস্তুতান্ত্রিকভাবে একে অপরের ওপর নির্ভরশীল। একটি জীবের বিনাশ অন্যকোন জীবের বিপন্নতার কারণ হতে পারে। মানুষের এই পৃথিবীতে বেঁচে থাকার প্রধান শর্ত হলো এই জীববৈচিত্র্যকে বাঁচিয়ে রাখা।

 

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আছহাব উদ্দিন বলেন, কুইচ্চা নিধন বন্ধের বিষয়ে একটি লিখিত আবেদন পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

জানা গেছে, কুইচ্চা মাছ ধান ক্ষেতের ফসল অনিষ্টকারী পোকার লার্ভা, শামুক, কৃমি ইত্যাদি খেয়ে কৃষকের উপকারী বন্ধু হিসেবে কাজ করে। অনেক পঁচা গলা জৈব পদার্থ খেয়ে পরিবেশের ও মানবসমাজের বিশেষ বন্ধু হিসেবে কাজ করে।

 

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তপশীল দুই অনুযায়ী কুইচ্চা বা কুঁচিয়া মাছ প্রজাতিটি সংরক্ষিত। কুইচ্চা মাছের ইংরেজি নাম Asian Swamp cel। এটি ইল প্রজাতির মাছ। Sybranchidae পরিবারের অন্তর্গত এই মাছটির বৈজ্ঞানিক নাম হলো Monopterus cuchia। অঞ্চলভেদে কুঁচিয়া, কুইচা বা কুইচ্চা নামেও পরিচিত।

 

উল্লেখ্য, সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদে বলা হয়েছে- রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করবেন এবং প্রাকৃতিক সম্পদ জীববৈচিত্র্য জলাভূমি বন ও বন্যপ্রাণীর সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করবেন।

 

পূর্বকোণ/পূজন/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট