চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

চট্টগ্রামে জাতীয় শোক দিবসের সভায় বক্তারা

বঙ্গবন্ধু হত্যার পেছনের কুশিলবদের খুঁজে আইনের আওতায় আনতে হবে

নিজস্ব প্রতিবেদক

১৬ আগস্ট, ২০২৩ | ১২:১০ পূর্বাহ্ণ

যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামের জেলা-উপজেলায় স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

 

মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল থেকেই চট্টগ্রামের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মোনাজাত, বিশেষ প্রার্থনা, অসহায়দের মধ্যে খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

 

এউপক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু হত্যার পেছনে যারা ছিল সেসব কুশিলবদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে। তারা আজ আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা বারবার জাতিকে বিপথগামী করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

 

 

আমাদের জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন অনুযায়ী-

 

বান্দরবান: শোক দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বান্দরবানের বন্যার্ত ও গরিব অসহায় ১২ হাজার মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। পৌর এলাকার ৯টি ওয়ার্ডে পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি নিজে গিয়ে এসব মানুষের মাঝে খাবার তুলে দেন।

 

সকালে পৌর এলাকার এক নম্বর ওয়ার্ড বালাঘাটার উত্তর অংশ বিলকিস বেগম উচ্চ বিদ্যালয় মাঠ থেকে এ কার্যক্রম শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা শফিকুর রহমান, সাধারণ সম্পাদক লক্ষিপদ দাস, পৌর মেয়র শামসুল ইসলামসহ জেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

 

 

কাপ্তাই: উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকেল ৪টায় কাপ্তাই উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় এবং পরে শোক র‍্যালি বের করা হয়। এছাড়া মিলাদ, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

 

আলোচনা সভায় খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি দীপ্তিময় তালুকদার, সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী, সহ-সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, সহ-সভাপতি বির্দশন বড়ুয়া, সহ-সভাপতি সুব্রত বড়ুয়া, কাপ্তাই উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি নাছির উদ্দীনসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 

সাতকানিয়া: সকালে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু করে উপজেলা প্রশাসন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান এম এ মোতালেব সিআইপি। উপজেলা সহকারী প্রোগ্রামার আনোয়ার হোছাইনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান, সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী, ভাইস চেয়ারম্যান সালাহ উদ্দীন হাসান চৌধুরী, পৌর মেয়র মোহাম্মদ জোবায়ের, উপজেলা প্রকৌশলী পারভেজ সারোয়ার হোসেন, সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াছির আরাফাত, সাতকানিয়া প্রেস ক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উন নবী খোকন, উপজেলা ছাত্রলীগ নেতা মোহাম্মদ আলী প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পরে শোক দিবস উপলক্ষে বৃক্ষরোপণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

কেরানিহাট: উপজেলা ছাত্রলীগের পক্ষ থেকে দিবসটি উপলক্ষে বিকাল ৪টায় উপজেলা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ আলী ও সম্পাদক আব্দুল মান্নানের নেতৃত্বে উপজেলার কেরানিহাটে শোক র‍্যালি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনে শেষ হয়। পরে আলোচনা সভা ও দোয়া মাহফিল ও অনুষ্ঠিত হয়।

 

বোয়ালখালী: সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য নোমান আল মাহমুদ।

 

মোহাম্মদ মামুনের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা মো. আতিক উল্লাহর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম রাজা, উপজেলা ভাইস-চেয়ারম্যান এস এম সেলিম, মহিলা ভাইস-চেয়ারম্যান শামীম আরা বেগম, পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা রাজেন্দ্র প্রসাদ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এম এ বশর, বীর মুক্তিযোদ্ধা বন গোপাল দাস, বীর মুক্তিযোদ্ধা শরৎ সেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা কাবেদুর রহমান কচি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রতীক সেন।

এছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়।

 

আনোয়ারা: আনোয়ারা ক্রিকেট একাডেমির উদ্যোগ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকালে দিবসটি উপলক্ষে আনোয়ারা উপজেলা প্রশাসন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন হয়।

 

এ সময় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক চেয়ারম্যান নোয়াব আলী, সুগ্রীব মজুমদার দোলন, দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন হেলাল, বারশত ইউনিয়নে চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্, আনোয়ারা সদরের চেয়ারম্যান অসীম কুমার দেব, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি নুরুল আবছার তালুকদার, একাডেমির ম্যানেজার ও আনোয়ারা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ন কবির শাহ সুমন, ইশতিয়াক মোহাম্মদ অদুদ খান, সৈয়দ রিদুয়ান আহমেদ শাওন, শহিদুল ইসলাম হৃদয়, আবদুল্লাহ আল মামুন সামিসহ একাডেমির সকল খেলোয়াড় উপস্থিত ছিলেন।

 

কর্ণফুলী: উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

 

জেলা প্রশাসনের আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আমির আহমদ, নারী ভাইস চেয়ারম্যান ডা. ফারহানা মমতাজ, উপজেলা সহকারী কশিনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী, কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ, বীর মুক্তিযোদ্ধা এমএন ইসলাম। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাবুল চন্দ্র নাথের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী জাহেদুল ইসলাম চৌধুরী, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন মো. আলমগীর।

 

উপজেলা আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক সোলায়মান তালুকদারের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাবেক মো. আলী, ভাইস চেয়ারম্যান আমির আহমদ, সহ সভাপতি নজরুল ইসলাম টুকু, এস এম হোসেন, রফিক আহম্মদ, জসিম উদ্দিন চৌধুরী, মো. ইসমাইল, সেলিম উল্লাহ খান, শহীদুল আলম চৌধুরী, হাজী ছাবের আহমদ চেয়ারম্যান, মো. আবু তৈয়ব, উপদেষ্টামণ্ডলীর সদস্য নরুল আলম মেম্বার, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ হালিম, রফিউল কবির লিটু, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার রাশেদুর রহমান মিলন, মুহাম্মদ জয়নাল আবেদীন বাবু, আলমগীর খসরু, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এস এম রফিক উল্ল্যাহ, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক হাজী মো. আজাদ, দপ্তর সম্পাদক আমজাদ হোসেন, ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজ শাহ আলম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইঞ্জিনিয়ার হাসমত আলী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার ইয়াছিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক নুর আহম্মদ, শ্রম সম্পাদক শেখ মোহাম্মদ সেলিম, সাংস্কৃতিক সম্পাদক মামুনুর রশিদ তালুকদার, সহ দপ্তর সম্পাদক মোহাম্মদ সোলাইমান, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ মোহাম্মদ সদস্য এমএ মারুফ, জালাল আহমদ, আবদুল মজিদ, মো. নুরুচ্ছাপা, বাসু কুমার দে, সাইফুদ্দিন টিপু প্রমুখ ।

 

ঈদগাঁও: বিকেল ৩টায় ঈদগাঁও হাইস্কুল মাঠে উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু তালেবের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ, বঙ্গবন্ধু কেন্দ্রীয় আইনজীবী পরিষদের আহবায়ক কমিটির সদস্য ব্যারিস্টার মিজান সাঈদ, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি নজিবুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি এড. রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী এবং জেলা যুবলীগের সাবেক সভাপতি শহিদুল ইসলাম বাহাদুর। অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 

এর আগে দলীয় নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন এবং ১৫ আগস্ট সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট