চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

সর্বশেষ:

লক্ষাধিক টাকা লাভের আশা কৃষক আব্দুল কাইয়ুমের

সীতাকুণ্ডে নতুন জাতের তরমুজ চাষে সাফল্য

সৌমিত্র চক্রবর্তী, সীতাকুণ্ড

৩ আগস্ট, ২০২৩ | ১২:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে প্রথমবারের মতো মাচায় নতুন প্রজাতির তরমুজ চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন আব্দুল কাইয়ুম নামের এক কৃষক। উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের টেরিয়াইলে অবস্থিত ঐ কৃষকের জমিতে তরমুুজের বাম্পার ফলন মুগ্ধ করেছে এলাকার কৃষক ও কৃষি কর্মকর্তাদের। মাত্র ৩০ হাজার টাকা খরচ করে দেড় লক্ষ টাকার তরমুজ উৎপাদন করায় তার দেখাদেখি আগামীতে উপজেলায় এই তরমুজ আরো ব্যাপকভাবে চাষাবাদ হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

জানা গেছে, চলতি মৌসুমে পরীক্ষামূলকভাবে ‘ইয়েলো বার্ডব্ল্যাক বেবি’ নামক এক নতুন প্রজাতির তরমুজ চাষের উদ্যোগ নেয় কৃষি বিভাগ। কিন্তু এই প্রজাতির তরমুজ এখানে আগে চাষ না হওয়ায় কোন কৃষক এটি চাষে আগ্রহী হচ্ছিল না। তবে কৃষকদের কাছে এ বিষয়ে শুনে নিজেই আগ্রহ প্রকাশ করেন উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের টেরিয়াইলের এক কৃষক আব্দুল কাইয়ুম।

কৃষক আব্দুল কাইয়ুম বলেন, ভেতরে হলুদ রংয়ের ‘ইয়েলো বার্ডব্ল্যাক বেবি জাতের’ তরমুজটি আমি ৪০ শতক জায়গায় চাষ করেছি। বীজ সার, ভেষজ বালাইনাশক, মালচিং পেপার বিনামূল্যে কৃষি অফিস  থেকে দেয়া হয়েছে। এছাড়া বাঁশের কঞ্চি ও শ্রমিক মজুরিসহ খরচ পড়েছে ৩০ হাজার টাকার মত। প্রথমে সন্দেহ ছিলো আসলেই ভালো ফলন হবে কিনা। কিন্তু শেষ পর্যন্ত প্রচুর ফলন হয়েছে।

একই জমিতে আমি সাধারণ তরমুজও চাষ করেছি। কিন্তু বেশিরভাগই ‘ইয়েলো বার্ডব্ল্যাক বেবি জাতের’। তিনি বলেন, এই তরমুজ বাজারে প্রতি কেজি ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে। আমার তরমুজগুলোর প্রতিটি আড়াই থেকে তিন কেজি ওজনের। সব মিলিয়ে প্রায় দেড় লাখ টাকার তরমুজ উৎপাদন হয়েছে। তিনি আরও বলেন, এই তরমুজ খেতে সুস্বাদু হওয়ায় চাহিদাও আছে বাজারে।’

টেরিয়াইল ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা পিপাস কান্তি চৌধুরী বলেন, কৃষক কাইয়ুম ইয়েলো বার্ডব্ল্যাক বেবি জাতের তরমুজ চাষে আগ্রহী হবার পর কৃষি অফিস থেকে বীজ-সার, ভেষজ বালাইনাশক, মালচিং পেপার বিনামূল্যে দিয়ে সহযোগিতা করেছি। মাঠে এসে তাকে পরামর্শ দিয়েছি। এখন আমরা সফল। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ হাবিবুল্লাহ বলেন, ‘সরেজমিনে দেখেছি ফলন হয়েছে চমৎকার। শুনছি এ চাষ দেখে এলাকার আরো অনেক কৃষক আগ্রহী হয়েছেন। তাই আগামীতে চাষ আরও বাড়বে।’

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট