চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আন্তর্জাতিক বৃত্তিপ্রাপ্ত ৭৫ চবি শিক্ষক ও শিক্ষার্থীকে সংবর্ধনা

চবি সংবাদদাতা

৩১ জুলাই, ২০২৩ | ৫:০০ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে ২০২৩ সালে আন্তর্জাতিক বৃত্তিপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়েছে।

 

সোমবার (৩১ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিজিটাল ক্লাসরুমে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. আবদুল্লাহ মামুন, আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম ও সিইউআরএইচএসের উপদেষ্টা ড. অলক পাল। এছাড়া অতিথি হিসেবে ছিলেন ডেপুটি মডারেটর ড. কাজী তানভীর আহমেদ, ড. মোহাম্মদ শাহনেওয়াজ চৌধুরী, সিইউআরএইচএসের ফ্যাকাল্টি মডারেটর ড. আফতাব উদ্দীন ও ড. সুমন গাঙ্গুলী।

 

অনুষ্ঠানের সিইউআরএইচএসের মডারেটর ড. আদনান মান্নানের সভাপতিত্ব ও নুসরাত আফরিনের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিইউআরএইচএসের প্রতিষ্ঠাতা তাকবির হোসেন, সভাপতি মাহমুদ শরীফ।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, একজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনে যেমন সময় দিবে তেমনিভাবে তাকে এ ধরনের গবেষণা সংশ্লিষ্ট প্রোগ্রামগুলোতেও সময় দিতে হবে। এ প্রোগ্রামের মাধ্যমে আমরা সবার সামনে উপস্থাপন করতে চাই যে আমাদের বিশ্ববিদ্যালয়ে ভালো কাজও হচ্ছে। বাইরের দেশে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতো ভালো জায়গায় যাচ্ছে তা আমরা জানতাম না। শুধু যুক্তরাষ্ট্রেই যাচ্ছে ৪২ জন। এ কাজগুলোর ব্যাপারে সবার জানা দরকার। আমরা এসব গবেষক শিক্ষক-শিক্ষার্থীদের খুঁজে বের করে রোল মডেল হিসেবে দাঁড় করাতে চাই।

 

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘দেশ এবং দেশের বাইরে যে সাফল্যের অগ্রযাত্রা শুরু হয়েছে সেই সাফল্য যেন প্রবাহমান থাকে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ধারণ করে দেশের বাইরে আপনাদের সাফল্য আমাদের গর্বিত করে।’

 

তিনি আরও বলেন, ‘এরকম অনুপ্রেরণামূলক আয়োজন সকলকে উৎসাহিত করে। সামনের দিনগুলোতে আমরা আরও সাফল্য দেখতে চাই।’

 

জানা যায়, ২০২৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ৭৫-এর অধিক শিক্ষক-শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য মাস্টার্স ও পিএইচডি প্রোগ্ৰামের জন্য মনোনিত হয়েছেন। ফুলব্রাইট, কমনওয়েলথ, মনোবুশো, অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডের মত মর্যাদাপূর্ণ প্রায় ২০টি বৃত্তি নিয়ে তারা পাড়ি জমাবেন বিদেশে। শিক্ষার্থীদের এ সাফল্যের ধারা বজায় রাখতে ও তাদের স্বীকৃতি প্রদানের লক্ষ্যেই প্রতিবছর সিইউআরএইচএস এ সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করে।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট