চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চুয়েটে জাতীয় পর্যায়ের রোবোটিক্স ও বিজ্ঞান উৎসব শুরু শুক্রবার

রাউজান সংবাদদাতা

২৭ জুলাই, ২০২৩ | ৯:৪৯ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (টুয়েট) রোবো মেকাট্রনিকস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (আরএমএ) এর আয়োজনে কাল (২৮ জুলাই) থেকে শুরু হচ্ছে দুইদিনব্যাপী জাতীয় পর্যায়ের রোবোটিক্স ও বিজ্ঞান উৎসব। চলবে শনিবার (২৯ জুলাই) পর্যন্ত। চট্টগ্রামে এটি সবচেয়ে বড় রোবোটিকস ও বিজ্ঞান উৎসব।

জানা গেছে, এ উৎসবে থাকছে বিভিন্ন পর্যায়ের ৮টি প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য রোবো-সকার ও মেজ সলভার প্রতিযোগিতা। স্কুল-কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রোজেক্ট শো-কেসিং, পদার্থ-রসায়ন-গণিত বিষয়ের ওপর বিজ্ঞানভিত্তিক অলিম্পিয়াড, বিজ্ঞানভিত্তিক কল্পকাহিনি রচনা প্রতিযোগিতা এবং ডিজিটাল পোস্টার প্রেজেন্টেশন। এছাড়া সমসাময়িক বিজ্ঞান ও রোবোটিকস জগতের অগ্রগতির ওপর বিভিন্ন সেমিনার।

 

এ আয়োজনে সারাদেশের প্রায় ২৮টি বিশ্ববিদ্যালয় ও ৬৫টি স্কুল-কলেজের শিক্ষার্থী অংশ নেওয়ার মাধ্যমে তাদের মেধা প্রদর্শন করতে যাচ্ছেন।

 

রোবো মেকাট্রনিকস অ্যাসোসিয়েশন আশাবাদ ব্যক্ত করে বলেন, এই উৎসবের মাধ্যমে চট্টগ্রামসহ সারা দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীদের মধ্যে রোবোটিকস ও বিজ্ঞানচর্চার এক নতুন দিগন্তের সূচনা হবে।

 

শিক্ষার্থীদের রোবোটিকস ও বিজ্ঞানচর্চায় আরও উদ্বুদ্ধ করতে এই আয়োজনে বিজয়ীদের জন্য থাকছে নগদ অর্থসহ আকর্ষণীয় পুরস্কার। এছাড়া অংশগ্রহণকারী সবার জন্যই থাকছে অনুপ্রেরণামূলক পুরস্কার।

 

‘এক্সপেডিশাস ২০২৩’ শীর্ষক এ আয়োজনের উপদেষ্টা কমিটির প্রধান উপদেষ্টা হিসেবে আছেন সদ্য অবসরে যাওয়া বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম। সাংগঠনিক উপদেষ্টা যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক এবং অর্থ উপদেষ্টা তড়িৎকৌশল বিভাগের অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন।

 

পূর্বকোণ/জাহেদ/জেইউ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট