চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

উখিয়ায় রোহিঙ্গা নির্যাতনের বর্ণনা শুনলেন ইইউর মানবাধিকারবিষয়ক প্রধান

উখিয়া সংবাদদাতা

২৭ জুলাই, ২০২৩ | ৭:৫৯ অপরাহ্ণ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর পাঁচ সদস্যের প্রতিনিধিদল নিয়ে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। এ সময় রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতনের কথা শুনেন তিনি।

 

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল ১১টার দিকে প্রতিনিধিদলের সদস্যরা কুতুপালং ৪ নম্বর ক্যাম্পে পৌঁছান।

 

এর আগে সকালে তারা কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেন। সেখান থেকে ইমন গিলমোর নেতৃত্বে প্রতিনিধিদলটি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে রওনা দেয়। ক্যাম্পে ইউএনএইচসিআর পরিচালিত রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইউনিসেফ পরিচালিত রোহিঙ্গা শিশুদের লার্নিং সেন্টার এবং রোহিঙ্গাদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন তারা।

 

দুপুরে ইমন গিলমোর জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন। পরে ইউএনএইচসিআরের কমিউনিটি সেন্টারে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন তিনি। রোহিঙ্গা প্রতিনিধিদলে কমিউনিটি লিডারদের মধ্যে পুরুষ ও নারী এবং বেশ কয়েকজন রোহিঙ্গা যুবক মতবিনিময়ে অংশ নেন।

 

এ সময় আরকার রোহিঙ্গা সোসাইটি ফরপিস হিউম্যান রাইট এর চেয়ারম্যান মো. জুবায়ের রোহিঙ্গাদের সমস্যা নিয়ে প্রতিনিধি দলকে একটি পত্র দেন। ওই পত্রে ইইউর প্রতিনিধি দলকে মর্যাদার সাথে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য অনুরোধ করেন।

 

বৈঠককালে রোহিঙ্গা নারী-পুরুষ ২০১৭ সালের ২৫ আগস্টের মিয়ানমার সেনাদের নির্যাতন নিপীড়ন, গণহত্যার কথা তুলে ধরেন।

 

দীর্ঘদিন ধরে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

 

এরপর ইমন গিলমোর আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম পরিচালিত রোহিঙ্গাদের কালচারাল সেন্টার পরিদর্শন করেন।

 

বিকেলে ইমন গিলমোর শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে অংশ নেন। রাতে কক্সবাজারে অবস্থানরত জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলোর কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে।

 

ইমন গিলমোর কক্সবাজারে দুইদিন অবস্থান করে রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যবেক্ষণ ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন।

 

পূর্বকোণ/মানিক/জেইউ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট