চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

জলবায়ু বান্ধব বৃক্ষরোপনে উদ্বুদ্ধ করতে চকরিয়ায় বন্ধু মেলা

চকরিয়া-পেকুয়া সংবাদদাতা

২৩ জুলাই, ২০২৩ | ৯:৩৫ অপরাহ্ণ

বাংলাদেশ একটি প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। প্রতিবছর এদেশে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে। জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা ও নদীভাঙন। উপকূলীয় অঞ্চলে লোনা পানির অনুপ্রবেশ ঘটছে।

 

রবিবার (২৩ জুলাই) সকালে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাসের লক্ষ্যে বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু) কর্তৃক কক্সবাজারের চকরিয়া বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি প্রাঙ্গণে দিনব্যাপী বন্ধু মেলা-২৩ অনুষ্ঠিত হয়।

 

বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামানের উদ্বোধনী ঘোষণার মধ্য দিয়ে শুরু হওয়া আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপমহাদেশের বৃহত্তম সমবায় সমিতি বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সভাপতি দেলোয়ার হোছাইন।

 

প্রধান বক্তার বক্তব্যে ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঝুঁকি হ্রাসের লক্ষ্যে বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু) দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। বন্ধুর চলমান প্রকল্পের মধ্যে বন্ধু চুলা, জলবায়ু বান্ধব কৃষি, সুপেয় পানি, সাশ্রয়ী চুলা বিশেষভাবে উল্লেখযোগ্য। ২০২২ সাল থেকে বন্ধু জলবায়ু বান্ধব বৃক্ষরোপন প্রকল্প শুরু করেছে বলে জানান তিনি। আজকের এই বন্ধু মেলায় বদরখালী সমিতির ১৫শ সদস্যের মাঝে ৫টি করে মোট ৭ হাজার ৫ শ ফলদ বৃক্ষের চারা বিতরণ করা হয়েছে বলে জানান ফাউন্ডেশনের প্রতিষ্ঠা।

 

বন্ধু ফাউন্ডেশনের চট্টগ্রাম অঞ্চলের জোনাল ম্যানেজার মো. কামরুল হোসেন বলেন, জলবায়ু বান্ধব বৃক্ষরোপন প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন দেশের ৬৪ জেলার প্রতিটি ইউনিয়নের বসতভিটা ও ব্যক্তিগত পতিত জমিকে টার্গেট করে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সহযোগিতা বাস্তবায়ন করা হবে। বাস্তবায়নের উল্লেখযোগ্য দিকের মধ্যে রয়েছে উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ, পরামর্শ, বৃক্ষরোপন, পরিদর্শন ও আর্থিক সহায়তা। বৃক্ষরোপণের পর বৃক্ষ প্রতি ৪০ টাকা এবং পরিচর্যার জন্য ২০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে জানান।

 

এতে বক্তব্য রাখেন, বদরখালী সমিতির সম্পাদক মঈন উদ্দিন, ভার্চুস্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মহি উদ্দিন কাদের অদুল, চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদনমুখী সমবায় সমিতির সভাপতি শারমিন জন্নাত ফেন্সি।

 

বন্ধু ফাউন্ডেশনের আমন্ত্রণে মেলায় অংশ নিয়েছেন চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদনমুখী সমবায় সমিতি লি. এর নারী উদ্যোক্তারা, ভার্চুস্কুলের সচেতনতা স্টল ও বন্ধু চুলার স্টলসহ মোট ১০টি স্টল। এসব স্টলে হস্তশিল্পের বিভিন্ন পণ্যের সমাহার লক্ষ করা যায়।

 

পূর্বকোণ/জাহেদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট