চট্টগ্রাম সোমবার, ১৫ জুলাই, ২০২৪

সর্বশেষ:

হাটহাজারীতে শতবর্ষী পুকুর ভরাটের দায়ে লাখ টাকা জরিমানা

হাটহাজারী সংবাদদাতা

৯ মে, ২০২৩ | ৪:৪৬ অপরাহ্ণ

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় শত বছরের একটি পুকুর ভরাটের অভিযোগে শরিফ আজম নামে এক ব্যক্তিকে লাখ টাকা জরিমানা করেছেন উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

 

মঙ্গলবার (৯ মে) দুপুরে শিকারপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে অভিযান চালিয়ে এ জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম।

 

রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায়, বিএস ও আরএস উভয় রেকর্ড মতে স্থানটির শ্রেণি পুকুর এবং সরেজমিন পরিদর্শনেও বাস্তব শ্রেণি পুকুর পাওয়া যায়।

 

ইউএনও শাহিদুল আলম জানান, পুকুরটি ভরাট করা লক্ষে আনুমানিক তিন মাস আগে পরিকল্পিতভাবে সেচ যন্ত্র দিয়ে শুকিয়ে ফেলা হয়। গত তিন চার দিন ধরে চলে ভরাট কার্যক্রম। বিভিন্ন সূত্রে অভিযোগ পেয়ে আজ এ অভিযান পরিচালনা করা হয় এবং অভিযুক্তকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী ১ লাখ টাকা জরিমানা করা হয়। একইসাথে আগামী ১ মাসের মধ্যে পুকুরটি খনন করে পূর্বের অবস্থায় নিয়ে আসার নির্দেশনা দেয়া হয়। এ বিষয়টি তদারকি করবেন শিকারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল খালেক। তিনি অভিযানে সার্বিক সহযোগিতা করেন।

 

তিনি আরো বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় পুকুর বা জলাধার খুবই গুরুত্বপূর্ণ! এছাড়া অগ্নিকাণ্ড ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পানির উৎস হিসেবে জলাধার সংরক্ষণ জরুরি। হাটহাজারীতে আইন অমান্য করে কেউ জলাশয় ভরাট করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে সকলের সচেতনতা জরুরি।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট