চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

জামায়াতুল আনসারের ব্যাংক হিসাব-সম্পদ জব্দের নির্দেশ

অনলাইন ডেস্ক

২২ আগস্ট, ২০২৩ | ৮:৫৯ অপরাহ্ণ

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার নামে কোনো ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান অথবা অন্য কোনো বিনিয়োগ প্রতিষ্ঠানে হিসাব বা ব্যবসায়িক সম্পর্ক থাকলে তা জব্দ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একইসঙ্গে তাদের ব্যাংক হিসাব অথবা ব্যবসায়িক লেনদেনের তথ্য বিএফআইইউকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার মানি লন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে গঠিত আর্থিক গোয়েন্দা সংস্থা বিএফআইইউ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে।

নির্দেশনার কপি সব ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, মানিচেঞ্জার, অর্থ প্রেরণকারী যে কোনো কোম্পানি, স্টক ডিলার ও স্টক ব্রোকার, পোর্টফোলিও ম্যানেজার ও মার্চেন্ট ব্যাংকার, সিকিউরিটি কাস্টডিয়ান, সম্পদ ব্যবস্থাপক, অলাভজনক প্রতিষ্ঠান, বেসরকারি উন্নয়ন সংস্থা, সমবায় সমিতি, রিয়েল এস্টেট ডেভেলপার, মূল্যবান ধাতু বা পাথরের ব্যবসা প্রতিষ্ঠান, ট্রাস্ট ও কোম্পানি সেবা প্রদানকারী, আইনজীবী, নোটারি, অন্যান্য আইন পেশাজীবী এবং অ্যাকাউন্টেন্টে পাঠানো হয়েছে। এসব প্রতিষ্ঠান ও পেশাজীবী মূলত বিএফআইইউতে রিপোর্ট প্রদানকারী সংস্থা হিসেবে বিবেচিত।

নির্দশনায় বলা হয়েছে, জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামক জঙ্গি দলের কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় গত ৯ আগস্ট গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে তা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। নিষিদ্ধ ঘোষিত এই দলটির কোনো হিসাব থাকলে তা সন্ত্রাস বিরোধী আইন অনুযায়ী অবরুদ্ধ করতে হবে।

এতে আরও বলা হয়, এই সংগঠনের সঙ্গে কোনো ব্যবসায়িক সম্পর্ক থাকলে তা বন্ধ করে বিএফআইইউকে অবহিত করতে হবে।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট