চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

অফডক লাইসেন্স বাতিল হলো সাইফ লজিস্টিক এলায়েন্সের

সারোয়ার আহমদ

২৫ জুলাই, ২০২৩ | ২:০৪ অপরাহ্ণ

সাইফ লজিস্টিকস এলায়েন্স লিমিটেডের (এসএলএএল) নামে নতুন মাল্টি-মডেল কনটেইনার টার্মিনাল নির্মাণ ও পরিচালনার জন্য লাইসেন্স ইস্যুর তিনদিন পরেই বাতিল করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 

এনবিআরের কাস্টমস : রপ্তানি ও বন্ড শাখা গত ২ জুলাই এসএলএএল-কে অফডক পরিচালনার অনুমোদন দিলেও তিনদিন পর ৬ জুলাই সেটি প্রত্যাহার করে। মূলত, ২০২১ সালে এনবিআর প্রণীত আইসিডি নীতিমালা এবং ২০১৬ সালে নৌপরিবহন মন্ত্রণালয় প্রণীত আইসিডি নীতিমালা বিরোধী হওয়ায় তাদের লাইসেন্স বাতিল করা হয় বলে এনবিআরের চিঠিতে উল্লেখ করা হয়েছে।

 

নীতিমালা অনুযায়ী শহরের অভ্যন্তরে যানজট নিরসনে বন্দর থেকে কমপক্ষে ২০ কিলোমিটার দূরে আইসিডি স্থাপন করার কথা উল্লেখ রয়েছে। তবে সাইফ লজিস্টিকসকে অনুমোদন দেওয়া রেলের জায়গায় অফডকটির অবস্থান বন্দর থেকে এক কিলোমিটারেরও কম। এ কারণে তাদের অনুমোদন বাতিল করা হয়।

 

প্রসঙ্গত, বাংলাদেশ রেলওয়ের অধীনস্থ প্রতিষ্ঠান কনটেইনার কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) নগরীর হালিশহরের বন্দর কলোনি সংলগ্ন এলাকায় রেলের মালিকানাধীন ২১ দশমিক ২৯ একর জায়গায় প্রাইভেট অফডক নির্মাণ ও পরিচালনার উদ্যোগ নেয়। ওই কাজটি করার জন্য যে টেন্ডার আহবান করা হয় তাতে সাইফ লজিস্টিকস এলায়েন্স ছাড়াও আরো ১৩টি প্রতিষ্ঠান দরপত্র সংগ্রহ করে।

 

তবে অভিযোগ রয়েছে, টেন্ডারে এমন শর্ত রাখা হয়েছে যাতে কেবলমাত্র সাইফ লজিস্টিকস এলায়েন্স টেন্ডার ডকুমেন্ট জমা দিতে পারে। এমনকি ওই সময় দেশের ১৯টি বেসরকারি অফডক পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোও সে সময় শর্তের বেড়াজালে পড়ে টেন্ডার ডকুমেন্ট জমাই দিতে পারেনি। আর এতেই একমাত্র অংশগ্রহণকারী প্রতিষ্ঠান হিসেবে সাইফ লজিস্টিকস এলায়েন্সকে কাজটি দেয় কনটেইনার কোম্পানি বাংলাদেশ লিমিটেড।

 

২০২১ সালের ১৯ অক্টোবর সাইফ লজিস্টিকস এলায়েন্সের সাথে কনটেইনার কোম্পানি বাংলাদেশ লিমিটেড অফডক পরিচালনার একটি চুক্তি করে। চুক্তি অনুযায়ী সাইফ লজিস্টিকস এলায়েন্স ওই জায়গায় দুই বছরের মধ্যে অবকাঠামো নির্মাণ শেষ করবে এবং ২০ বছরের জন্য বাণিজ্যিকভাবে পরিচালনা করবে। বিনিময়ে সাইফ লজিস্টিকস এলায়েন্স প্রতি বছর তার আয়ের ২১ দশমিক ৫০ শতাংশ রেলের কনটেইনার কোম্পানি বাংলাদেশ লিমিটেডকে রয়্যালটি হিসাবে দিবে। এছাড়া চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে সমস্ত যন্ত্রপাতি সিসিবিএলকে হস্তান্তর করতে হবে। ওই চুক্তির পর ২০২২ সালের ১৪ জানুয়ারি সিসিবিএল ওই জায়গাটি সাইফ লজিস্টিকস এলায়েন্সের কাছে হস্তান্তর করে।

 

এরপর সিসিবিএল থেকে সাইফ লজিস্টিকসকে অফডক পরিচালনার অনুমতি দিতে এনবিআরের কাছে একাধিকবার সুপারিশ করা হয়। সর্বশেষ চলতি মাসে প্রতিষ্ঠানটিকে অফডক পরিচালনার অনুমতি দিয়েও তিন দিনের মাথায় তা বাতিল করলো জাতীয় রাজস্ব বোর্ড।

 

উল্লেখ্য, বর্তমানে সাইফ লজিস্টিকস এলায়েন্সের মালিকের অন্য প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক লিমিটেড চট্টগ্রাম বন্দরের চিটাগাং কনটেইনার টার্মিনাল এবং নিউমুরিং কনটেইনার টার্মিনালে কনটেইনার হ্যান্ডলিং করছে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট