চট্টগ্রাম সোমবার, ১৫ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চীনা পণ্যে দ্বিগুণ শুল্কারোপ যুক্তরাষ্ট্রের  

আন্তর্জাতিক ডেস্ক

১০ মে, ২০১৯ | ৩:১৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ কিছুটা ম্লান হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছিল। দুই দলই আলোচনা চালাতে কিছুটা সময় নিচ্ছিল। বিগত কিছুদিন ধরে হুঁশিয়ার করে আসছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষ পর্যন্ত ২০০ বিলয়ন ডলারের চীনা পণ্যের ওপর দ্বিগুণেরও বেশি কর আরোপ করলো যুক্তরাষ্ট্র।

এর আগে বুধবার ট্রাম্প জানিয়েছিলেন, চীন বাণিজ্য চুক্তির শর্ত মানছে না। তাই তাদের পণ্যের ওপর ১০ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে।

শুক্রবার থেকে আমদানি করা চীনা পণ্যের ওপর এই নতুন শুল্ক কার্যকর হবে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে তার অত্যন্ত ক্ষুব্ধ। এর জন্য তারা ‘প্রয়োজনীয় পাল্টা ব্যবস্থা’ গ্রহণ করবে জানিয়েছে চীন।

দুই দেশের মধ্যকার বাণিজ্য বিরোধ নিস্পত্তিতে বৃহস্পতিবার শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু দুই দেশের বৈঠকে যে কার্যকর হয়নি তা যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে প্রতিফলিত হয়েছে।

উল্লেখ্য, দুই দেশের বাণিজ্য চুক্তির জেরে, একপর্যায়ে গত বছরের ডিসেম্বরে আর্জেন্টিনার বুয়েন্স আয়ারসে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ৯০ দিনের শুল্ক বিরতি চুক্তিতে আসে চীন ও যুক্তরাষ্ট্র। বাণিজ্যযুদ্ধ নিরসনে আলোচনা চালানোর উদ্দেশ্যেই এ চুক্তিতে আসে দুই পক্ষ। এই সময়ের মধ্যে দুই দেশ কোনো চুক্তিতে না পৌঁছালে ২০০ বিলিয়ন ডলার অর্থমূল্যের চীনা পণ্যের ওপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করবে যুক্তরাষ্ট্র—এমনটাই ঘোষণা করা হয়েছিল। পরে সেই সময়সীমা আবার বৃদ্ধি করে যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন