চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কুয়েতে গ্রেপ্তার আতঙ্কে ৮৫ হাজার অবৈধ অভিবাসী

কুয়েত সংবাদদাতা

২ জুলাই, ২০২৪ | ৪:১৩ অপরাহ্ণ

কুয়েতে গত ৩০ জুন শেষ হয় সাধারণ ক্ষমার মেয়াদ। সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ না করে দেশটিতে এখনও বিভিন্ন দেশের ৮৫ হাজার অবৈধ অভিবাসী রয়ে গেছে। অবৈধ অভিবাসীদের ও আবাসিক আইন লঙ্ঘনকারীদের গ্রেপ্তার করতে মাঠে নেমেছে নিরাপত্তা বাহিনী। দেশটির বিভিন্ন এলাকায় চলমান রয়েছে গ্রেপ্তার অভিযান।

দেশটি স্থানীয় গণমাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে উল্লেখ করা হয় সোমবার (১ জুলাই) ভোর রাতে এবং সন্ধ্যায় প্রবাসী অধ্যুষিত কুয়েতে বিভিন্ন এলাকাগুলোতে এ অভিযান পরিচালনা করে স্থানীয় প্রশাসন। অভিযানে বিভিন্ন দেশের ৭৫০ জন প্রবাসীকে আবাসন আইন লঙ্ঘনসহ বিভিন্ন অপরাধে গ্রেপ্তার করা হয়। চারদিনের মধ্যে প্রত্যেককে নিজে দেশে ফেরত পাঠানো হবে। এরা পরবর্তীতে আর কুয়েতে প্রবেশ করতে পারবেন না। মধ্যপ্রচ্যের অন্যকোন দেশে ৫ বছর ভিসা নিয়ে প্রবেশ করতে পারবে না।

কুয়েতে বিভিন্ন দেশের এক লাখ ২০ হাজার অবৈধ অভিবাসী রয়েছে। যাদের মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেছে মাত্র ৩৫ হাজার। যাদের আকামা, পাসপোর্ট নেই এমন সাড়ে ৪ হাজার বাংলাদেশি প্রবাসীকে আউট পাস দিয়েছে বাংলাদেশ দূতাবাস। এছাড়া যাদের আকামা ছিল না কিন্তু পাসপোর্টে মেয়াদ ছিল তাদের অনেকে দূতাবাসের আউটপাস ছাড়া নিজেরাই টিকেট করে সাধারণ ক্ষমায় দেশে চলে গেছেন। গ্রেপ্তার আতঙ্কে রয়েছে দেশটিতে থাকা বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীরা।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন