চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ভারতে জলপ্রপাতে ভেসে গেল একই পরিবারের ৭ জন, ৩ লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

১ জুলাই, ২০২৪ | ৪:১০ অপরাহ্ণ

ভারতের মুম্বাই শহরের নিকটবর্তী লোনাভালায় হঠাৎ করে পানি বেড়ে যাওয়া একটি জলপ্রপাতে প্রচণ্ড স্রোতের ধাক্কায় একই পরিবারের সাতজন ভেসে যাওয়ার পর তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। বাকিদের মধ্যে দু’জন কোনরকমে সাঁতরে তীরে ফিরতে পেরেছেন, নিখোঁজ রয়েছেন আরও দু’জন।

 

বহু মানুষের চোখের সামনেই ঘটনাটি ঘটেছে। পুরো ঘটনার ভিডিও সামজিক ও গণমাধ্যমে এসেছে। এ ধরনের একটি ভিডিওতে দেখা যায়, একজন পুরুষ, একজন নারী ও কয়েকটি শিশু উন্মত্ত হয়ে ওঠা একটি জলপ্রপাতের মাঝে জড়াজড়ি করে নিজেদের রক্ষার চেষ্টা করছেন, কিন্তু পানির প্রবল তোড়ে ভেসে যাচ্ছেন।

 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মুম্বাই থেকে ৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে পাহাড়ি শহর লোনাভালায় আরও শত শত পর্যটকের মতো ওই সাত সদস্যের পরিবারটিও ছুটি কাটাতে গিয়েছিল। রবিবার দুপুর দেড়টার দিকে তারা স্থানীয় ভুসি বাঁধের হ্রদের নিকটবর্তী জলপ্রপাতে পিকনিক করতে গিয়েছিল।

 

এদিন সকাল থেকেই ওই অঞ্চলে ভারী বৃষ্টি হওয়ায় বাঁধের পানি উপচে পড়ছিল। এই পানি যোগ হওয়ায় জলপ্রপাতের পানির প্রবাহও বেড়ে গিয়েছিল।

 

আতঙ্কে জমে যাওয়ার মতো এক ভিডিওতে পরিবারটির শেষ মুহূর্তগুলো উঠে এসেছে। দেখা গেছে, উদ্দাম বেগে চলতে থাকা পানির ধারার মাঝে একটি পাথরের ওপর দাঁড়িয়ে আছেন তারা, পরস্পরকে জড়াজড়ি করে ধরে একটু একটু করে এগিয়ে ফেরার চেষ্টা করছেন।

 

এক মিনিটেরও কম সময়ের মধ্যেই ধেয়ে আসা পানির প্রবল ধারা তাদের ভাসিয়ে নিয়ে যায়। নিচের দিকে ভেসে যেতে যেতে তারা চিৎকার করে তাদের বাঁচানোর অনুরোধ জানাতে থাকেন। সেখানে থাকা অন্য পর্যটকরা তীরে ভিড় করে তাদের সাহায্যের চেষ্টা করছিলেন, কিন্তু ছুটে চলা পানির উন্মত্ততার কারণে কেউ ঝাঁপিয়ে পড়তে পারছিলেন না।

 

পরে স্থানীয়রা ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দড়ি ও ট্রেকিং গিয়ার নিয়ে জীবিতদের খোঁজ শুরু করে। পুলিশের ভাষ্য অনুযায়ী, ওই পর্যটকরা জলপ্রপাতের পানির সঙ্গে ভেসে গিয়ে নিচের জলাশয়ে পড়েন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট