চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

২৭ জুন প্রথম মুখোমুখি বিতর্কে বাইডেন-ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন, ২০২৪ | ১:১৮ অপরাহ্ণ

মার্কিন প্রেসিডেন্সিয়াল বিতর্কের প্রস্তুতি শুরু করে দিয়েছেন দুই প্রতিদ্বন্দ্বী জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প। আগামী ২৭ জুন রাত ৯টায় জর্জিয়ার আটলান্টায় প্রথমবার মুখোমুখি বিতর্কে অংশ নেবেন মার্কিন প্রেসিডেন্ট তথা ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এবং তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প।

 

৫ নভেম্বর অনুষ্ঠিত হতে চলা প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটিই হবে প্রথম বিতর্ক। সিএনএনে তাৎপর্যপূর্ণভাবে ওই ৯০ মিনিটের বিতর্কসভায় কোনও শ্রোতা উপস্থিত থাকবেন না। দুই প্রতিদ্বন্দ্বীর বক্তৃতায় ক্ষেত্রেও ‘কড়া সময়সীমা’ থাকবে বলে জানানো হয়েছে। উভয় প্রার্থী, বাইডেন (৮১) এবং ট্রাম্প (৭৮) জাতীয় জনমত জরিপে ঘাড়ে-ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। অনেক ভোটার এখনও নির্বাচনের পাঁচ মাস আগে অনিশ্চিত তারা কাকে ভোট দেবেন।

 

লিবার্টারিয়ান পার্টির নেতা তথা চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে নির্দলীয় প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়র এই বিতর্কে অংশ নিচ্ছেন না।

 

আরকানসাস বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক প্যাট্রিক স্টুয়ার্টের মতে, এই বিতর্ক উভয় প্রার্থীকে খুব একটা স্বাচ্ছন্দ্য দেবে বলে মনে হয় না। বরং তাদের অনেক চ্যালেঞ্জিং প্রশ্নের মুখোমুখি হতে হবে।

 

বিতর্কটি উভয় প্রার্থীর জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হবে। কারণ দু’জনেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য বেশ প্রবীণ প্রার্থী।

 

স্টুয়ার্ট রয়টার্সকে বলেছেন, এটি দুই প্রার্থীর জ্ঞানীয় দক্ষতার একটি অবিশ্বাস্য পরীক্ষা। তারা পরীক্ষায় উত্তীর্ণ হন কিনা তা দেখার এটাই আমাদের সুযোগ।

সূত্র: ইন্ডিয়া টুডে

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট