চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামে আজ গোলটেবিল বৈঠক

আন্তর্জাতিক অলিম্পিক দিবস আজ

স্পোর্টস ডেস্ক

২৩ জুন, ২০২৪ | ১১:২০ পূর্বাহ্ণ

‘লেটস মুভ এন্ড সেলিব্রেইট’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক দিবস। সকলকে শরীরচর্চা ও ক্রীড়া বিষয়ক কর্মকাণ্ডে সম্পৃক্ত করাই এবারে দিবসটি পালনের মূল উদ্দেশ্য। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি দুই দিন আগে সুইজারল্যান্ডের লসানে অবস্থিত অলিম্পিক হাউসে চলতি বছরের অলিম্পিক দিবস উদযাপন করেছে তিনদিন আগেই। তবে আজ থাকছে বিভিন্ন কর্মসূচি। বাংলাদেশের বিভিন্ন স্থানে দিবসটি পালনে সভা সেমিনারসহ বিভিন্ন আয়োজন থাকছে। চট্টগ্রামে দিবসটি সামনে রেখে আলিয়ঁস ফ্রঁসেজে গোল টেবিল আলোচনার আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক দিবস ছাড়াও এই আয়োজনের আরো একটি উদ্দেশ্য হচ্ছে এবারের অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতা। যার স্বাগতিক ফ্রান্স। মূল গেমস শুরু হবে ২৬ জুলাই, চলবে ১১ আগস্ট পর্যন্ত। অন্যদিকে ফ্রান্সের প্যারিসেই প্যারা অলিম্পিক অনুষ্ঠিত হবে ২৮ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত।

 

আলিয়ঁস ফ্রঁসেজে দিবসটি উপলক্ষে আজকের আয়োজনটি অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। এতে চট্টগ্রামের বিভিন্ন পর্যায়ে ক্রীড়া সংগঠনের কর্মকর্তাবৃন্দ, ক্রীড়াবিদ, বিভিন্ন মিডিয়ার ক্রীড়া সাংবাদিকগণ অংশ নেবেন। অতিথিরা চট্টগ্রামে এবং বাংলাদেশে ক্রীড়ার বর্তমান অবস্থার উপর বিশ্লেষণ করে দিক নির্দেশনা প্রদান করবেন। যার মধ্যে রয়েছে তৃণমূল পর্যায়ে ক্রীড়া অনুশীলন, প্রতিভাবানদের চিহ্নিতকরণ এবং তাদের পরিকল্পিত পরিচর্যার ব্যবস্থা নেয়া। গোলটেবিল বৈঠকের এই আয়োজন বিভিন্ন ক্রীড়া সংগঠনগুলোর সদস্য এবং আগ্রহী ব্যক্তিদের জন্য উন্মুক্ত থাকবে। আলিয়ঁস ফ্রঁসেজ থেকে জানানো হয়েছে, আজকের আলোচনায় অংশ নেবেন সাবেক মেয়র ও চট্টগ্রাম ব্রাদার্স ইউনিয়ন সভাপতি এবং সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সিজেকেএস সহ-সভাপতি হাফিজুর রহমান, চট্টগ্রাম প্রেস ক্লাবের ক্রীড়া সম্পাদক, বাংলা নিউজ টুয়েন্টি ফোর এর প্রতিবেদক ও জাতীয় এথলেট সোহেল সরওয়ার, দৈনিক পূর্বকোণের ক্রীড়া প্রতিবেদক হুমায়ুন কবির কিরণ, দৈনিক আজাদীর ক্রীড়া প্রতিবেদক নজরুল ইসলাম, দৈনিক পূর্বদেশের ক্রীড়া প্রতিবেদক সাইফুল্লাহ চৌধুরী, চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক শাহাবুদ্দীন শামীম, ক্রীড়াবিদ শর্মিষ্ঠা রায় ও স্মরণিকা চাকমাসহ আরো অনেকে।

 

অলিম্পিকের ধারণাকে প্রচার করার উদ্দেশ্যে ১৯৪৭ সালে স্টকহোমে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) ৪১তম অধিবেশনে ‘বিশ্ব অলিম্পিক দিবস’ পালনের প্রস্তাব রাখা হয়। প্রস্তাবটি করেন চেকোস্লোভাকিয়ার সদস্য ড. গ্রাস। পরের বছর আইওসি অধিবেশনে গিয়ে প্রস্তাবটি গৃহীত হয়। ১৮৯৪ সালের আজকের দিনে প্রথমবারের মতো শুরু হয় অলিম্পিক গেমস। ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত এই ক্রীড়া উৎসব সময়ের হাত ধরে বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ ক্রীড়া উৎসবে পরিণত হয়েছে। বিশেষ এই স্মৃতিকে ধারণ করতে ১৯৪৮ সালে ২৩ জুনকে আন্তর্জাতিক অলিম্পিক দিবস হিসেবে নির্ধারণ করা হয়।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট