চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

গাজায় বেসামরিক লোকদের উপর ইচ্ছাকৃত হামলা চালায় ইসরায়েল : জাতিসংঘ

অনলাইন ডেস্ক

১৯ জুন, ২০২৪ | ১০:৪৮ অপরাহ্ণ

গাজা অঞ্চলের বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েল ইচ্ছাকৃত হামলা করেছে বলে জাতিসংঘের উপস্থাপিত তদন্ত প্রতিবেদনে অভিযোগ আনা হয়েছে। আজ বুধবার জাতিসংঘের উপস্থাপিত তদন্ত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

 

নতুন প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাবাহিনীর ‘ইচ্ছাকৃত” ভারী অস্ত্রের ব্যবহার ও বেসামরিক জনগণের উপর ইচ্ছাকৃতভাবে এবং সরাসরি আক্রমণ হয়েছে। জাতিসংঘ সমর্থিত স্বাধীন কমিশনের একটি নতুন প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

 

দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাধীন আন্তর্জাতিক তদন্ত কমিশনের চেয়ারপারসন নাভি পিলে বুধবার বলেছেন যে, ইসরায়েল মানবতার বিরুদ্ধে অপরাধ, জোরপূর্বক অনাহার, নির্মূল, হত্যা এবং ফিলিস্তিনিদের সাথে অমানবিক ও নিষ্ঠুর আচরণ করেছে। তিনি ফিলিস্তিনি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগও তুলেছিলেন।

 

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের কাছে প্রতিবেদনটি উপস্থাপন করার সময়, পিলে বলেন, গাজায় ইসরায়েলি সামরিক বাহিনী জোরপূর্বক প্রায় সমগ্র জনসংখ্যাকে একটি ছোট ঘেরোয়া স্থানে স্থানান্তরিত করেছে যা অনিরাপদ এবং বসবাসের অযোগ্য এবং ঘনবসতিপূর্ণ এলাকায় ভারী অস্ত্র ব্যবহার করেছে । এটি ইচ্ছাকৃত এবং বেসামরিক জনগণের উপর সরাসরি আক্রমণ।

 

পিলে বলেন, কমিশন এই উপসংহারে পৌঁছেছে যে যৌন ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতার নির্দিষ্ট রূপগুলি ইসরায়েলি বাহিনীর পরিচালনা পদ্ধতির অংশ।

 

যদিও ইসরায়েলি কর্মকর্তারা বারবার বলেছে যে গাজায় তাদের অভিযানের উদ্দেশ্য হামাসকে ধ্বংস করা এবং জিম্মিদের মুক্তি দেওয়া, তবুও হাজার হাজার মানুষের প্রাণের বিনিময়ে এই উদ্দেশ্যগুলির কোনটিই মূলত অর্জিত হয়নি। তথ্যসূত্র: আলজাজিরা

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট