চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

অস্ট্রেলিয়া-চীন বিনিময় নিয়ে চীনা একাডেমিক জ্বালানি উদ্বেগের উপর নিরাপত্তা অভিযান

আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০২৩ | ১:১৪ অপরাহ্ণ

একজন চীনা বিশ্ববিদ্যালয়ের পণ্ডিতের সরঞ্জাম জব্দ করা হয়েছিল এবং অস্ট্রেলিয়ার নিরাপত্তা সংস্থা এবং পুলিশ গত মাসে পশ্চিম অস্ট্রেলিয়ায় একটি ঘটনায় জিজ্ঞাসাবাদ করেছিল যা কিছু অস্ট্রেলিয়ান শিক্ষাবিদকে প্রতিশোধের ভয়ে চীনে তাদের ভ্রমণ পরিকল্পনা পুনর্বিবেচনা করতে প্ররোচিত করেছে।

চীনা শিক্ষাবিদ, যিনি একটি বেইজিং বিশ্ববিদ্যালয়ের বৈদেশিক বিষয় গবেষণায় বিশেষজ্ঞ, জুলাই এবং আগস্টে অস্ট্রেলিয়ার তিনটি রাজ্যের বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছিলেন।

দ্য গার্ডিয়ান সোমবার প্রথম রিপোর্ট করেছিল যে লোকটির বাসস্থানে অভিযান চালানো হয়েছিল এবং অস্ট্রেলিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স অর্গানাইজেশন এবং পার্থে অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ তার ল্যাপটপটি নিয়েছিল এবং তাকে বলা হয়েছিল নিরাপত্তার কারণে তার ভিসা মূল্যায়ন করা হচ্ছে। তিনি চীনে ফিরে আসেন।

বিষয়টি সম্পর্কে জ্ঞান থাকা তিনটি সূত্র রয়টার্সকে গার্ডিয়ানের গল্পের কিছু বিবরণ নিশ্চিত করেছে।

চীনা নাগরিক পূর্বে অস্ট্রেলিয়ায় অধ্যয়ন করেছিলেন এবং এখন বেইজিং বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করেছেন যেখানে তিনি বৈদেশিক নীতি গবেষণায় বিশেষজ্ঞ ছিলেন, একটি সূত্র যোগ করেছে।

বছরের পর বছর রাজনৈতিক বিরোধের পর, দুই প্রধান বাণিজ্যিক অংশীদারের মধ্যে কূটনৈতিক সম্পর্ক সম্প্রতি স্থিতিশীল হয়েছে, চীন বেশ কয়েকটি অস্ট্রেলিয়ান রপ্তানির উপর ব্লক তুলেছে এবং প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ গত সপ্তাহে নিশ্চিত করেছেন যে তিনি এই বছর বেইজিং ভ্রমণ করবেন।

চার বছর বিরতির পর বৃহস্পতিবার বেইজিংয়ে চীনা ও অস্ট্রেলিয়ান একাডেমিক, শিল্প এবং মিডিয়া প্রতিনিধিদের মধ্যে একটি উচ্চ-স্তরের সংলাপ আবার শুরু হয়েছে। রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপের বিষয়ে উদ্বেগের মধ্যে এটিতে একজন চীনা পণ্ডিতকে অন্তর্ভুক্ত করেছে যার 2020 সালে ASIO দ্বারা তার অস্ট্রেলিয়ান ভিসা প্রত্যাহার করা হয়েছিল।

শেয়ার করুন