চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ভারত এবং জি-২০: বৈশ্বিক ঐক্যের বার্তা

আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০২৩ | ১২:৩৭ অপরাহ্ণ

দিল্লি G20 শীর্ষ সম্মেলন রবিবার সফলভাবে শেষ হয়েছে। দুই দিনের শীর্ষ সম্মেলন “ঐক্যের বার্তা” পৌঁছে দেওয়ার জন্য অনুমোদন পেয়েছে এবং ফলাফলগুলিকে “সত্যিই অর্থপূর্ণ অর্জন” হিসাবে উল্লেখ করা হয়েছে। দক্ষতার সাথে এবং দক্ষতার সাথে কার্যক্রম পরিচালনার জন্য ভারত প্রশংসা পেয়েছে।

গ্রুপ অফ টুয়েন্টির সদস্যদের মধ্যে ইউক্রেন যুদ্ধ নিয়ে ভিন্ন ভিন্ন মতামতের কারণে একটি সমাপনী নেতাদের ঘোষণা হবে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় ছিল। এই ধরনের চিন্তাভাবনাকে বিভ্রান্ত করে, 83টি অনুচ্ছেদ সহ দিল্লি ঘোষণা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছিল।

দীর্ঘ ও শ্রমসাধ্য আলোচনার পর, জাতিসংঘের চার্টার, নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদের রেজুলেশনের উদ্ধৃতি দিয়ে আঞ্চলিক অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইনের পুনর্নিশ্চিত করা একটি ঘোষণা, সব সদস্য দেশ সর্বসম্মতভাবে সম্মত হয়েছিল।

G20-এর সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়ন (AU) এর অন্তর্ভুক্তি ছিল দিল্লি সম্মেলনের একটি উল্লেখযোগ্য ফলাফল। প্রায় 3 ট্রিলিয়ন মার্কিন ডলারের সম্মিলিত জিডিপি এবং 1.4 বিলিয়ন জনসংখ্যা সহ, আফ্রিকা কেবল প্রাকৃতিক সম্পদের একটি উল্লেখযোগ্য প্রদানকারী নয় বরং অনেক উদীয়মান অর্থনীতির একটি মহাদেশ।

যেহেতু ইউরোপীয় ইউনিয়ন ইতিমধ্যেই সদস্য ছিল, তাই AU এর অন্তর্ভুক্তির নজির ছিল। আশা করা হচ্ছে যে AU প্যান-আফ্রিকান সমস্যা নিয়ে আসবে এবং G20 কথোপকথনে কণ্ঠের বৈচিত্র্য বাড়াবে।

কয়েক বছর ধরে, ভারত আন্তর্জাতিক সৌর জোটের মতো বিভিন্ন উদ্যোগে আফ্রিকান দেশগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সাম্প্রতিক অতীতে, ভারত সক্রিয়ভাবে মিশর এবং ইথিওপিয়াকে ব্রিকস-এ অন্তর্ভুক্ত করার জন্য কাজ করেছে। উল্লেখ্য যে ভারতের G20 বৈঠকে আফ্রিকান অংশগ্রহণকারীদের সংখ্যা সবচেয়ে বেশি ছিল।

ভারত-আফ্রিকা অংশীদারিত্ব একটি ন্যায়সঙ্গত বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা এবং ঔপনিবেশিক বিরোধী প্রতিরোধের ইতিহাস গড়ে তোলার প্রয়োজনীয়তার একটি সাধারণ উপলব্ধির মধ্যে নিহিত।

ঔপনিবেশিকতা এবং নব্য-ঔপনিবেশিক নীতির কঠোরতা অনুভব করেছে এমন একটি মহাদেশের জন্য, প্রধান অর্থনৈতিক প্ল্যাটফর্মে সদস্যপদ একটি স্বাগত পরিবর্তন। শুধুমাত্র G20 সদস্যপদ আফ্রিকার ভাগ্য পরিবর্তন করতে পারে না, তবে এটি আফ্রিকার বৃদ্ধির সম্ভাবনার স্বীকৃতির সমান।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট