চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পুতিন-কিমের বৈঠকের আগেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:৪১ পূর্বাহ্ণ

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে রাশিয়া সফরে গেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এ দুই নেতার সফর ঘিরে যখন আলোচনার শেষ নেই, ঠিক তখনই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বুধবার (১৩ সেপ্টেম্বর) উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে অন্তত একটি ‘অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ নিক্ষেপ করেছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি।

জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হতে পারে এবং সেগুলো সমুদ্রে গিয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, বেশ কয়েকজন সিনিয়র সামরিক কর্মকর্তাকে সঙ্গে নিয়ে রাশিয়া সফরে গেছেন কিম। এই সফরের এজেন্ডায় অস্ত্র বিক্রির বিষয়টি শীর্ষে আছে বলেই মনে করা হচ্ছে। সেজন্যই পুতিন-কিমের বৈঠকের ঠিক আগ মুহূর্তে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়ে থাকতে পারে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র-ভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক অঙ্কিত পান্ডা এক্স-এ (সাবেক টুইটার) লিখেছেন, ‘বিস্ময়কর: দেশটিতে (উত্তর কোরিয়া) কিম জংকে (উন) ছাড়াই প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র ছোড়া হলো।’

পারমাণবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে উত্তর কোরিয়া চলতি বছর অসংখ্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ২০২২ সালের শুরু থেকে ১০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি।

বুধবারের ঘটনার আগে গত ৩০ আগস্ট দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন