চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পুতিন কিমের সাক্ষাৎ, ছবি: রয়টার্স

৪ বছর পর পুতিনের সঙ্গে কিমের সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:৩৫ পূর্বাহ্ণ

রাশিয়ায় সফররত উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে দেখা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৩ সেপ্টম্বর) সকালে ভোস্টোচনি কসমোড্রোমে কিমকে স্বাগত জানান রুশ প্রেসিডেন্ট। এ সময় একে অপরের সঙ্গে হ্যান্ডশেক করেন।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কিম জং এবং ভ্লাদিমির পুতিন ভোস্টোচনি কসমোড্রোমে দেখা করেছেন। যেখানে তারা বিভিন্ন ইস্যুতে আলোচনা করছেন। রাশিয়ার পূর্বে একটি আধুনিক মহাকাশ কেন্দ্রে বৈঠকে অনুষ্ঠিত হচ্ছে। ২০১৯ সালের পর দুজনের প্রথম সাক্ষাৎ।

 

একে অপরকে শুভেচ্ছা জানানোর প্রথম বাক্যে পুতিন কিমকে বলেন, আপনার ব্যস্ত সময় সূচিতেও আমাদের আমন্ত্রণ গ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। আপনাকে দেখে আমি খুবই খুশি হয়েছি। এটি আমাদের নতুন কসমোড্রোম। আমন্ত্রণ জানানোয় পুতিনকে ধন্যবাদ জানান কিম জং।

 

স্যাটেলাইট তৈরি, অস্ত্র চুক্তি নিয়ে আলোচনা চলছে বলে জানা গেছে। বৈঠকের শুরুতে উত্তর কোরিয়াকে স্যাটেলাইট বানাতে সহযোগিতা করবে কিনা মস্কো, এ বিষয়ে প্রশ্ন রেখেছেন কিম জং। জবাবে, পুতিন বলেছেন এ জন্যই আপানাকে এখানে আমন্ত্রণ জানানো হয়েছে।

উ. কোরিয়া তার কক্ষপথে গোয়্ন্দা স্যাটেলাইট স্থাপনে দুবার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে। ধারণা করা হচ্ছে, এ বিষয়ে মস্কোর সহযোগিতা চাইবে এবং দুই দেশ চুক্তিতে পৌঁছাবে। সূত্র: আল জাজিরা, বিবিসি

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট