চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

তিব্বতের পক্ষে সংহতি প্রকাশ করলো সুইডিশ সংসদীয় প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক

৫ সেপ্টেম্বর, ২০২৩ | ৮:২৩ অপরাহ্ণ

তিব্বতের গণতন্ত্র দিবসের ৬৩ তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠিত হয় গত শনিবার। এতে সংহতি প্রকাশ করে ১১ সদস্যবিশিষ্ট সুইডিশ সংসদীয় প্রতিনিধিদল। মার্গারেটা এলিজাবেথ সেডারফেল্টের নেতৃত্বে গঠিত এ সুইডিশ প্রতিনিধি দল তিব্বতের বিখ্যাত আধ্যাত্মিক নেতা দালাই লামার সাথেও দেখা করে।

১৯৬০ সালের ২ ডিসেম্বর দালাই লামা তিব্বত সংসদের প্রতিষ্ঠা করেন। ধর্মীয় আদেশ মেনে তিব্বতের তিন প্রদেশের নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে গঠিত হয় এ সংসদ।

তিব্বতের সাথে সুইডেনের সম্পর্কের ব্যাপারে সেডারফেল্ট বলেন, সংসদের অংশ হিসেবে তাদের কাজ তিব্বত সম্পর্কে জানা। এজন্য তারা তিব্বত নিয়ে প্রশ্ন তুলছেন এবং বিভিন্ন কথা বলছেন। তিব্বত সম্পর্কিত নানা বিতর্কে তারা অংশ নিচ্ছেন। সংসদের অংশ হিসেবে তাদের কাজ হলো জনগণের উন্নয়নে কাজ করা।

নির্বাসনে থাকা সত্ত্বেও জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে তিব্বত সরকার যেভাবে সবাইকে নির্বাচনে অংশগ্রহণের অধিকার প্রদান করেছেন এতে সন্তোষ প্রকাশ করেন সুইডিশ প্রতিনিধি দল।

তিব্বতে চীনা বোর্ডিং স্কুল ব্যবস্থার নিন্দা করে, সেডারফেল্ট তিব্বতিদের ধর্ম, সংস্কৃতি এবং ভাষা পালনের স্বাধীনতা প্রদান করতে এবং তাদের তিব্বতি পরিচয় সংরক্ষণের জন্য চীনের প্রতি আহ্বান জানান।

সুইডেনের অপর এক এমপি রিচার্ড জোহানেস জোমসফ জানান, সুইডেনে তিব্বতের একদল শক্তিশালী সমর্থক রয়েছে এবং দালাই লামা সুইডেনেও সমানভাবে সমাদৃত।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট