চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

দেউলিয়া হয়ে গেল ব্রিটেনের বার্মিংহাম

আন্তর্জাতিক ডেস্ক

৭ সেপ্টেম্বর, ২০২৩ | ৫:২২ অপরাহ্ণ

বার্ষিক বাজেট ঘাটতির কারণে দেউলিয়া হয়ে গেছে ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহাম। কাউন্সিলে ব্যয় করার মতো পর্যাপ্ত অর্থ না থাকায় এখন কেবল শহরের অতি গুরুত্বপূর্ণ সেবাগুলোয় নজর দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

সিএনএন জানায়, বিরোধী দল লেবার পার্টির নিয়ন্ত্রণাধীন বার্মিংহাম সিটি কাউন্সিল শুধু যুক্তরাজ্যে নয়, ইউরোপের অন্যতম বৃহৎ কাউন্সিল। যার শতাধিক কাউন্সিলর রয়েছে। ১০ লাখের বেশি মানুষকে সেবা প্রদান করেন। কিন্তু বছরের পর বছর ধরে সরকারের কাছ থেকে পর্যাপ্ত বাজেট পাচ্ছে না বার্মিংহাম কাউন্সিল।

 

গত মঙ্গলবার এক বিবৃতিতে শহর কর্তৃপক্ষ জানায়, তারা আর শহরের ব্যয় পরিচালনা করতে পারছে না। সিটি কাউন্সিল আরও জানায়, এ কারণে লোকাল গভর্নমেন্ট ফিনান্স অ্যাক্ট ১৯৮৮-এর অধীনে শহরে ১১৪ ধারা জারি করা হয়েছে।

 

লেবার পার্টির কাউন্সিল বলেন, গুরুত্বপূর্ণ পরিষেবাগুলো প্রদানের জন্য প্রয়োজনীয় অর্থ ছাড়া এই মূহুর্তে কাউন্সিলের হাতে অতিরিক্ত কোনো অর্থ নেই। বেতন দেওয়ার মতো তহবিল নেই। এ ছাড়া বাজেটে ৮৭ মিলিয়ন পাউন্ড ঘাটতি রয়েছে।

এক বিবৃতিতে লেবার পার্টির উপ নেতা শ্যারন থম্পসন বলেছেন, সারা দেশের স্থানীয় কর্তৃপক্ষের মতো বার্মিংহাম সিটি কাউন্সিলও নজিরবিহীন আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট