চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চন্দ্রযান-৩-এর সাফল্যে প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা

আন্তর্জাতিক ডেস্ক

২৪ আগস্ট, ২০২৩ | ৪:০৩ অপরাহ্ণ

বুধবার সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে ভারতের চন্দ্রযান-৩। এরপরই সারা বিশ্ব থেকে শুরু হয় অভিনন্দন। অন্যদিকে, জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনের সময় বুধবার অনুষ্ঠিত নৈশভোজে, বিশ্ব নেতারা এই অর্জনের জন্য প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অনেক বিশ্বনেতা ভারতের এই অর্জনে প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

এর আগে বুধবার, চন্দ্রযান-৩ মিশনের উল্লেখ করে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে মহাকাশ খাতে ভারতের সাফল্যের জন্য দক্ষিণ আফ্রিকায় আমাদের প্রবাসীদের উত্সাহ সত্যিই হৃদয়গ্রাহী। প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে জোহানেসবার্গ থেকে চন্দ্রযান-৩-এর জন্য উৎসাহ বোধ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার টুইট করেছেন, “মহাকাশ সেক্টরে ভারতের সাফল্যের জন্য দক্ষিণ আফ্রিকায় আমাদের প্রবাসীদের উত্সাহ সত্যিই আনন্দদায়ক।” বুধবার জোহানেসবার্গের একটি হোটেলে জড়ো হওয়া অনাবাসী ভারতীয়দের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী তার ছবিও শেয়ার করেছেন।

উল্লেখযোগ্যভাবে, বুধবার চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদে সফট-ল্যান্ড করেছে। ISRO তারপর টুইট করেছে, “চন্দ্রযান-3 মিশন: ‘ভারত, আমি আমার গন্তব্যে পৌঁছেছি এবং আপনিও!’ চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদে নরম অবতরণ করেছে! অভিনন্দন, ভারত!”

আমরা আপনাকে বলি যে প্রজ্ঞান রোভার বিক্রম ল্যান্ডার থেকে চাঁদের পৃষ্ঠে অবতরণ করার সাথে সাথে এটি ভারতের মহাকাশ ভ্রমণে একটি বড় উল্লম্ফন নিবন্ধিত করেছে। এর ফলে ISRO-এর দীর্ঘ পরিশ্রমের একটি উপযুক্ত সমাপ্তি ঘটল। এর সাথে, ভারত চতুর্থ দেশ হয়ে উঠেছে যারা সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে, যার আগে আমেরিকা, চীন এবং রাশিয়া এটি করেছে। কিন্তু চাঁদের দক্ষিণ মেরুতে তাদের মিশন পাঠানো বিশ্বের প্রথম দেশ হয়ে উঠেছে ভারত।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট