চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মিয়ানমারে খনিতে ভূমিধসে নিখোঁজ ৩০

আন্তর্জাতিক ডেস্ক

১৫ আগস্ট, ২০২৩ | ৬:৩৯ অপরাহ্ণ

মিয়ানমারের উত্তরাঞ্চলে জেড পাথরের একটি খনিতে ভূমিধসের পর অন্তত ৩০ জন নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে। দেশটির কাচিন রাজ্যের পাহাড়ি শহর হ্পাকান্তে বিশ্বের সর্ববৃহৎ এবং সবচেয়ে লাভজনক জেড পাথরের খনিগুলো রয়েছে। 

ভূমিধসে ক্ষতিগ্রস্তদের মধ্যে অনেকেই পাহাড়ের পাদদেশে মাটি খননকারী স্থানীয় লোকজন বলে ধারণা করা হচ্ছে। যাদের অনেকে খনির পরিত্যক্ত গর্তগুলোতে কাজ করেন। মে থেকে অক্টোবর পর্যন্ত মিয়ানমারে যখন বর্ষার ভরামৌসুম ওই সময়ে ভারী বৃষ্টিপাতে ওই এলাকায় নিয়মিত প্রাণঘাতী ভূমিধসের ঘটনা ঘটে।

একই এলাকায় ২০২০ সালের জুলাই মাসে ভূমিধসে অন্তত ১৬২ জনের মৃত্যু হয়। তার আগে ২০১৫ সালে ভূমিধসের অন্য একটি ঘটনায় ১১০ জনের বেশি মানুষ প্রাণ হারান। বর্ষা মৌসুমের কারণে জেড পাথরের খনিতে বর্তমানে কাজ বন্ধ রাখা হয়েছে। কিন্তু স্থানীয় অনেকে নিজেরাই মাটি খুঁড়ে পাথর বের করেন।

রোববার স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টার দিকে যখন ভূমিধসের ঘটনা ঘটে তখন নিজেরাই পাথর খোঁজা অনেকে ঘটনাস্থলে ছিলেন। প্রচণ্ড বৃষ্টিতে ১৫০ মিটার উঁচু থেকে বিশালাকৃতির মাটির স্তূপ আলগা হয়ে নিচে পড়ে। সঙ্গে ছিলো খনি কোম্পানিগুলোর খনন করা মাটির ও আবর্জনার স্তূপ। সেগুলো উপর থেকে নিচে গড়িয়ে পড়ে এবং নিচে থাকা শ্রমিকের ভাসিয়ে নিয়ে যায়।

এ ঘটনায় বেঁচে যাওয়া কয়েকজনও বলেছেন, বিশালাকৃতির একটি মাটির দেয়াল, পাথর এবং বানের পানির তোড়ে নিচে যারা জেড পাথর খুঁজছিলেন তারা ভেসে যান।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট