চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ভারতের সঙ্গে অর্থনৈতিক বন্ধন বাড়াতে হবে : ডেলসি রদ্রিগেজ

আন্তর্জাতিক ডেস্ক

৭ আগস্ট, ২০২৩ | ৪:৩৫ অপরাহ্ণ

ভেনেজুয়েলার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ, যিনি এখানে একটি বড় প্রতিনিধি দলের সাথে রয়েছেন, বিশ্বাস করেন যে ভারত এবং ভেনেজুয়েলা উভয়েরই সম্পর্ককে শক্তিশালী করার জন্য তাদের অর্থনৈতিক ও বাণিজ্যিক বন্ধন বাড়াতে হবে। আজ ৯তম CII ইন্ডিয়া – LAC কনক্লেভ চলাকালীন ANI-এর সাথে কথা বলার সময়, মন্ত্রী বলেছিলেন যে লাতিন আমেরিকার দেশটি একটি “বড় প্রতিনিধিদল” নিয়ে অংশগ্রহণ করছে এবং ভারতে এসে তিনি “খুব খুশি”।

“ভেনিজুয়েলা এই গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বৈঠকে একটি বড় প্রতিনিধি দলের সাথে অংশ নিচ্ছে। আমরা রাষ্ট্রপতি মাদুরো এবং আমাদের জনগণের কাছ থেকে বার্তা নিয়ে এসেছি ভারত এবং আমাদের অঞ্চল, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের মধ্যে আমাদের বন্ধনকে শক্তিশালী করার জন্য। তাই আমরা খুব খুশি। ভারত এখনই”, রদ্রিগেজ বলেছেন। “আমাদের অর্থনৈতিক বন্ড এবং বাণিজ্যিকও বাড়াতে হবে। আপনি জানেন যে আমরা ভারতের সাথে বাণিজ্য করেছি। আমাদের ওষুধ, রাসায়নিক আমদানি আছে। আমাদের সম্পর্ক জোরদার করার জন্য আমরা দ্বিপাক্ষিক এজেন্ডা নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেছি”, তিনি যোগ করেন।

ভারত সফরের সময় আলোচনার ক্ষেত্র সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, তেলসহ সব ক্ষেত্রেই আলোচনা হবে। ভেনেজুয়েলার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ বুধবার ভারতে পৌঁছেছেন নবম কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII) ইন্ডিয়া-LAC কনক্লেভে অংশ নিতে যা জাতীয় রাজধানীতে 3 এবং 4 আগস্ট অনুষ্ঠিত হচ্ছে।

ডেলসি রদ্রিগেজ তার টুইটারে নিয়েছিলেন এবং বলেছিলেন যে ভারত, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানদের মধ্যে সম্মেলন অনুষ্ঠিত হবে। “ভারত, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানদের মধ্যে IX অর্থনৈতিক কনক্লেভে অংশগ্রহণের জন্য, সেইসাথে আমাদের জনগণের উপকার করে এমন একটি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক এজেন্ডায় অংশ নিতে আমরা রাষ্ট্রপতি @ নিকোলাস মাদুরোর পক্ষে বিশ্ব শক্তি ভারতে পৌঁছেছি!” গত বছর, ভারত ও ভেনিজুয়েলা কারাকাসে পররাষ্ট্র দফতরের আলোচনার চতুর্থ রাউন্ডের আয়োজন করেছিল।

বৈঠকে, দুই পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করে এবং রাজনীতি, বাণিজ্য, জ্বালানি, স্বাস্থ্য, ওষুধ, আয়ুর্বেদ ও যোগ, কৃষি, সংস্কৃতি এবং বিজ্ঞান ও প্রযুক্তি সহ বিভিন্ন ক্ষেত্রে মতবিনিময় করে। বিদেশ মন্ত্রকের মতে, ভারত ও ভেনেজুয়েলা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। দুই দেশ 2009 সালে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার উদযাপন করেছিল। আবাসিক দূতাবাসগুলি তিন দশকেরও বেশি সময় ধরে কারাকাস এবং নয়াদিল্লিতে রয়েছে এবং “বহুপাক্ষিক ফোরাম সহ দুই দেশের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য ও সহযোগিতা রয়েছে।”

বৃহস্পতিবার কনক্লেভের ভাষণে, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে গত নয় বছরে ভারত এবং ল্যাটিন আমেরিকান এবং ক্যারিবিয়ান অঞ্চলের মধ্যে সম্পর্ক একটি নতুন গতিপথে চলে গেছে। তিনি ভারত এবং ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক বাণিজ্য এবং ক্রমবর্ধমান জনগণের মধ্যে সংযোগের কথাও তুলে ধরেন।

শেয়ার করুন