চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

২৪ কোটি ছাড়িয়েছে পাকিস্তানের জনসংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক

৬ আগস্ট, ২০২৩ | ১১:৪৪ পূর্বাহ্ণ

পাকিস্তানে বেড়েছে জনসংখ্যা। দক্ষিণ এশিয়ার এই দেশটির বর্তমান জনসংখ্যার নির্দিষ্ট সংখ্যা বের করতে ২০২৩ সালে ডিজিটাল পদ্ধতিতে দেশজুড়ে আদমশুমারি চালায়।

আর শুমারি শেষে দেখা গেছে, পাকিস্তানের বর্তমান জনসংখ্যা ২৪ কোটি ছাড়িয়েছে। জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২ দশমিক ৫৫ শতাংশ।

এর আগে ২০১৭ সালে পাকিস্তানে আদমশুমারি হয়। ওই সময় জানা গিয়েছিল দেশটিতে ২০ কোটি ৭৬ লাখ ৮ হাজার মানুষ বসবাস করেন। সংবাদমাধ্যম জিও নিউজ শনিবার (৫ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে, সর্বশেষ তথ্য অনুযায়ী, পাকিস্তানের জনসংখ্যা হলো ২৪ কোটি ১৪ লাখ ৯ হাজার।

শনিবার কাউন্সিল অব কমন ইন্টারেস্টের বৈঠক শেষে শুমারির তথ্য প্রকাশ করা হয়। এর আগে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এই জনশুমারির ফলাফলের অনুমোদন দেন।

এছাড়া এই বৈঠকে সব প্রদেশের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত ছিলেন।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে পাকিস্তান পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে, পাকিস্তানের সপ্তম আদম ও গৃহশুমারি শুরু হয় ২০২৩ সালের ১ মার্চ এবং শুমারিতে পুরো পাকিস্তানজুড়ে ২৪ কোটি ১ লাখ ৪৯ হাজার মানুষকে গণনা করা হয়েছে। জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২ দশমিক ৫৫ শতাংশ।

আনুষ্ঠানিক বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রথমবারের মতো দেশজুড়ে চালানো ডিজিটাল শুমারির মাইলস্টোন অর্জন করেছে পরিসংখ্যা ব্যুরো। এছাড়া এ কাজটি ‘চ্যালেঞ্জিং সময়সীমার’ মধ্যে করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ডিজিটাল শুমারিতে পাকিস্তানের সকল অবকাঠামোতে জিও-ট্যাগ দেওয়া হয়েছে।

পাকিস্তানে ডিজিটাল পদ্ধতিতে চালানো জরিপটি পুরো দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ জরিপ ছিল বলে দাবি করেছে কর্তৃপক্ষ। এছাড়া এটি মাত্র ১৮ মাসের মধ্যে সমাপ্ত করা হয়েছে। সূত্র : জিও নিউজ

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট