চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পাকিস্তানে আত্মঘাতী হামলার দায় স্বীকার আইএসের, নিহত বেড়ে ৫৪

আন্তর্জাতিক ডেস্ক

১ আগস্ট, ২০২৩ | ১২:১৬ অপরাহ্ণ

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল জাজিরা।

সোমবার রাতে ইসলামিক স্টেটের নিজস্ব সংবাদ সংস্থা আমাক নিউজ এজেন্সির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করে জঙ্গিগোষ্ঠীটি। সে সময় আত্মঘাতী বোমা হামলাকারীর ছবিও প্রকাশ করে তারা।

এক বিবৃতিতে আমাক নিউজ এজেন্সি জানায়, ‘ইসলামিক স্টেটের একজন আত্মঘাতী হামলাকারী, ভিড়ের মাঝখানে তার বিস্ফোরক জ্যাকেটের বিস্ফোরণ ঘটায়।’

মূলত আফগানিস্তানে ইসলামিক স্টেটের শাখা আইএসকেপির সঙ্গে বিরোধ রয়েছে আফগান ক্ষমতাসীন শাসক তালেবানের। এছাড়া আইএসকেপি তালেবান এবং পাকিস্তান সরকারের সাথে যুক্ত থাকার জন্য এবং ইসলামী নীতির সাথে বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলেছে জামিয়াত উলেমা ইসলাম–ফজল দলের বিরুদ্ধে।

গত বছর তেহরিক–ই–তালেবান পাকিস্তান (টিটিপি) এবং ইসলামাবাদের মধ্যকার যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর থেকে পাকিস্তানে জঙ্গি হামলা বেড়েছে। চলতি বছরের শুরুর দিকে পেশোয়ারে একটি মসজিদে বোমা হামলায় শতাধিক মানুষ নিহত হন।

এদিকে বাজাউর জেলার খার তেহসিল এলাকায় ঘটা এই আত্নঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ জনে। উত্তর-পূর্বাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশের হাসপাতালে এখনও প্রায় ৯০ জন আহত ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানায় উদ্ধারকারী কর্মকর্তা বিলাল ফাইজি।

এদিকে প্রাদেশিক পুলিশ প্রধান আখতার হায়াত খান জানান, বোমা হামলাকারীকে শনাক্ত করার জন্য ডিএনএ পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া স্থানীয় পুলিশ প্রধান নাজির খান বলেন, অন্তত তিনজন সন্দেহভাজনকে রাতারাতি গ্রেপ্তার করা হয়েছে এবং গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থা তাদের জিজ্ঞাসাবাদ করছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট