চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সফরকে গুরুত্বের সাথে দেখছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই, ২০২৩ | ১:৩২ অপরাহ্ণ

দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কার সঙ্গে গুরুত্বপূর্ণ ও বহুমুখি সম্পর্ক থাকায় দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সফরও খুব গুরুত্বপূর্ণ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই মন্তব্য করেছে।

সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ, শ্রীলঙ্কা এমন প্রতিবেশী দেশ যার সঙ্গে আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমাদের বহুমুখী সম্পর্ক রয়েছে। খবর এএনআইয়ের।

গত বৃহস্পতিবারই ভারত সফরে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল। এই সফরে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেন। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মোদি এবং অন্যান্য ভারতীয় বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা করেন। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি রনিলের প্রথম ভারত সফর।

অরিন্দম বাগচি বলেন, রনিল বিক্রমাসিংহের সফরে যে বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা তিনি প্রকাশ করবেন না। তিনি অবশ্য এটা বলেছেন, ভারতের সঙ্গে ঘনিষ্ঠ অর্থনৈতিক সহযোগিতা দ্বীপ দেশটিকে কীভাবে উপকৃত করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, শ্রীলঙ্কার সঙ্গে কতটা ঘনিষ্ঠ অর্থনৈতিক সহযোগিতা, কীভাবে আমাদের অর্থনীতির বৃদ্ধি তাদের উপকার করতে পারে সে বিষয়ে আমরা আলোচনা করেছি।

বাগচি বলেন, দুই দেশ অভিন্ন নিরাপত্তা ইস্যু, উন্নয়ন সহযোগিতার অভিন্ন ক্ষেত্র এবং বিনিয়োগে নতুন প্রকল্প নিয়ে আলোচনা করতে পারে। অর্থনৈতিক সংকটের সময় শ্রীলঙ্কাকে সাহায্য করছে ভারত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, ভারতই প্রথম দেশ যারা ঋণ পুনর্গঠনের জন্য শ্রীলঙ্কাকে সহায়তা করেছে এবং আইএমএফ থেকে অর্থায়নের নিশ্চয়তা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট