চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ইউক্রেনে আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই, ২০২৩ | ১:৪৫ অপরাহ্ণ

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ডিনিপ্রোতে দুটি ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত পাঁচজন আহত হয়েছেন বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। হামলার জন্য ‘রাশিয়ান ক্ষেপণাস্ত্র সন্ত্রাস’কে দায়ী করেছেন তিনি।

 

তিনি বলেন, শুক্রবার সন্ধ্যায় বড় একটি আবাসিক টাওয়ার ব্লকের উপরের তলা প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে ক্ষেপণাস্ত্র হামলায়। এ সময় ইউক্রেনের সিকিউরিটি সার্ভিসেসের (এসবিইউ) একটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়।

 

জেলেনস্কি টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন যাতে দেখা যায়, ক্ষতিগ্রস্ত ভবন থেকে ধোঁয়া উঠছে। রাস্তায় আগুন জ্বলছে।

 

জেলেনস্কি বলেন, ঘটনার পর এসবিইউ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জরুরি সেবা এবং স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছি।

 

আহতদের মধ্যে ১৪ ও ১৭ বছর বয়সী দুই শিশু রয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নর সেরহি লাইসাক। তিনি বলেছেন, দুই শিশুকে তাদের বাড়িতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

 

লাইসাক বলেন, শনিবার ভোর সাড়ে ৫টার দিকে হওয়া হামলায় কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি।

 

ডিনিপ্রোর মেয়র বরিস ফিলাতোভ বলেন, সর্বশেষ হামালাটির মধ্য দিয়ে তৃতীয়বারের মতো এসবিইউ ভবনকে লক্ষ্যবস্তু বানিয়েছে রাশিয়া।

 

তিনি বলেন, দুটি ভবনই অনেকাংশে খালি ছিল। আবাসিক ভবনটির কাজ সম্প্রতি শেষ হয়েছিল।

 

এদিকে রাশিয়া শুক্রবার বলেছে, ইউক্রেন সীমান্তবর্তী দক্ষিণ রোস্তভ অঞ্চলে দুটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে তারা।

 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, প্রথম এস-২০০ ক্ষেপণাস্ত্রের লক্ষ্য ছিল প্রায় আড়াই লাখ মানুষের শহরের আবাসিক অবকাঠামো। এর কিছুক্ষণ পর আজভ শহরের কাছে একটি দ্বিতীয় এস-২০০ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়। এটি ধ্বংসাবশেষ একটি জনবসতিহীন এলাকায় পড়েছিল।

 

সূত্র : বিবিসি

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট