চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

টেকসই স্বাস্থ্যসেবার লক্ষ্যে একত্রিত হয়েছে ভারত-আসিয়ান

আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই, ২০২৩ | ৪:২৯ অপরাহ্ণ

সম্প্রতি ভারত ও আসিয়ানভুক্ত দেশগুলোর সমন্বয়ে ঐতিহ্যবাহী মেডিসিন সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে ভারত ও আসিয়ান অঞ্চল থেকে ৭৫ জন প্রতিনিধি অংশ নেন। সেই সাথে দুইটি আসিয়ানভুক্ত দেশ ভার্চুয়ালি অংশ নেয়। সম্মেলনে সভাপতি হিসেবে ছিলেন ভারতীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। 

তিনি বলেন, এ সম্মেলন ওষুধ ব্যবস্থার অগ্রগতি এবং বিভিন্ন চিকিৎসা পদ্ধতি সম্পর্কিত বিষয়ে আলোচনার একটি ক্ষেত্র তৈরি করেছে।

তিনি জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত ‘বসুধৈব কুটুম্বকম’ নীতিতে বিশ্বাসী৷ মোদী ২০১৪ সালে মিয়ানমারে ১২তম আসিয়ান ইন্ডিয়া শীর্ষ সম্মেলনে এক্ট ইস্ট পলিসি ঘোষণা করেন, যা কৌশলগত অংশীদারত্বকে এক নতুন মাত্রা প্রদান করে। এই এক্ট ইস্ট পলিসি বাণিজ্য এবং সংস্কৃতির উপর জোর প্রদান করে।

আসিয়ানের মহাসচিব কাও কিম হার্ন ভিডিও বার্তার মাধ্যমে সম্মেলনে যোগ দেন। তিনি ভারত ও আসিয়ানের মধ্যকার সংস্কৃতি ও ঔষধ শিল্পের অনুশীলনের প্রশংসা করেন। 

ভারত এবং আসিয়ানের ওষুধ শিল্পের সাথে জড়িত বিশেষজ্ঞ যারা কোভিড-১৯ মহামারীর সময়েও মানুষকে রক্ষা করতে এগিয়ে এসেছিলেন তাদের অংশগ্রহণের মাধ্যমেই আয়োজিত হয় এ সম্মেলন।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে ওষুধের নিয়ন্ত্রণ কাঠামো, মান নিয়ন্ত্রণ ব্যবস্থা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। ভারতের প্রস্তাবে জাতিসংঘ ২০২৩ সালকে আন্তর্জাতিক খাদ্যশস্য দিবস হিসেবে ঘোষণা করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট