চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

ডাল লেকের বর্জ্যকে জৈব সারে রূপান্তর করবে সিইএফ গ্রুপ

আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুলাই, ২০২৩ | ৪:১৬ অপরাহ্ণ

বিখ্যাত ডাল লেককে বর্জ্য ও আগাছা থেকে রক্ষা করার জন্য একটি যুগান্তকারী উদ্যোগে, Clean Effentech International Pvt Ltd (CEF) Group, National Agricultural Cooperative Marketing Federation of India (NAFED) এর সাথে অংশীদারিত্বে 7000 কেজি ডাল লেকের বর্জ্যকে প্রক্রিয়াজাত করতে এবং এটিকে মানুষের ব্যবহারযোগ্য বা অর্গানিক হিসাবে রূপান্তর করতে প্রস্তুত।
বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট, যা বর্তমানে নির্মাণাধীন, এই বছরের আগস্ট থেকে তার কার্যক্রম শুরু করার কথা রয়েছে, কর্মকর্তারা নিশ্চিত করেছেন।
CEF গ্রুপের স্বপ্নদর্শী প্রতিষ্ঠাতা এবং সিইও মনিন্দর সিং নায়ার প্রকাশ করেছেন যে গত কয়েক বছরে জম্মু ও কাশ্মীর লেক কনজারভেশন অ্যান্ড ম্যানেজমেন্ট অথরিটি (এলসিএমএ) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ডাল লেক বছরে আনুমানিক 70,000 টন লেকের বর্জ্য তৈরি করে। এই জৈব বর্জ্য পুনরায় ব্যবহার করার জরুরী প্রয়োজনকে স্বীকৃতি দিয়ে, CEF গ্রুপ একটি কার্যকর সমাধান – বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট তৈরিতে নেতৃত্ব দিয়েছে।
“আগস্ট 2023 থেকে শুরু করে, আমরা ডাল লেক থেকে হাজার হাজার টন বর্জ্য সংগ্রহ করব এবং তাদের 24,000 টন জৈব সারে রূপান্তর করব,” সিইও মনিন্দর সিং নায়ার বলেছেন৷
এই প্রকল্পের লক্ষ্য শুধু পরিবেশের উপকারই নয়, জৈব সার ব্যবহার, রাসায়নিক সার প্রতিস্থাপনের মাধ্যমে জৈব চাষের প্রচারের মাধ্যমে এই অঞ্চলের কৃষকদের যথেষ্ট সহায়তা প্রদান করা। নায়ার প্রকাশ করেছেন যে স্থানীয় কৃষকরা বর্তমানে হরিয়ানা এবং উত্তর প্রদেশের মতো দূরবর্তী রাজ্যগুলি থেকে সার কেনার বোঝার সম্মুখীন হচ্ছেন, যার জন্য উচ্চ খরচ হচ্ছে৷ যাইহোক, বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট স্থাপনের সাথে, জম্মু ও কাশ্মীরের কৃষকরা এখন সাশ্রয়ী মূল্যে জৈব সার অ্যাক্সেস করতে পারবেন। প্ল্যান্টের প্রক্রিয়াকরণ ক্ষমতা ডাল লেক থেকে আহরিত লেকের আগাছা এবং লিলি সহ সমস্ত জৈব বর্জ্যকে অন্তর্ভুক্ত করে। এই সামগ্রিক পদ্ধতিটি কেবল কার্যকরভাবে বর্জ্য পরিচালনা করে না বরং ডাল লেকের সৌন্দর্যও বৃদ্ধি করে, জৈব বর্জ্যের কুৎসিত স্তূপ দূর করে যা পূর্বে এর সীমানাকে চিহ্নিত করেছিল।
NAFED-এর নির্বাহী পরিচালক কমলেন্দ্র শ্রীবাস্তব, জলবায়ু পরিবর্তনের লক্ষ্য অর্জনে এবং সারা দেশে সবুজ বৃদ্ধিকে উৎসাহিত করার ক্ষেত্রে এই ধরনের সহযোগিতা এবং উদ্ভাবনী সমাধানের তাৎপর্যের ওপর জোর দিয়েছেন। তিনি বিশ্বাস করেন যে ডাল লেক বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্টটি অন্যান্য রাজ্যগুলির জন্য অনুরূপ অংশীদারিত্ব গ্রহণ এবং টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অনুশীলন গ্রহণের জন্য একটি মডেল হিসাবে কাজ করবে।
এই অসাধারণ প্রচেষ্টার মাধ্যমে, Clean Effentech International Pvt Ltd এবং NAFED পরিবেশগত দায়িত্বের একটি শক্তিশালী উদাহরণ স্থাপন করে এবং প্রদর্শন করে যে কীভাবে বর্জ্যকে একটি মূল্যবান সম্পদে রূপান্তরিত করা যেতে পারে, ডাল লেক এবং তার বাইরের জন্য একটি পরিষ্কার এবং আরও টেকসই ভবিষ্যত নিশ্চিত করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট