চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পোল্যান্ডকে পুতিনের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই, ২০২৩ | ১১:৪৩ পূর্বাহ্ণ

প্রতিবেশী ও ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে যে কোনো ধরনের আগ্রাসন রাশিয়ার ওপর আক্রমণ হিসেবে বিবেচিত হবে বলে পোল্যান্ডকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আল জাজিরা

 

শুক্রবার (২১ জুলাই) রাশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্থায়ী সদস্যদের বৈঠকে পুতিন এ কথা বলেন। তিনি বলেন, রাশিয়ার যে সামরিক শক্তি আছে তার পুরোটা ব্যবহার করে বেলারুশকে রক্ষা করা হবে।

 

রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, তাদের কাছে খবর এসেছে ইউক্রেনের পূর্ব দিকে পোলিশ এবং লিথুয়ানিয়ান ইউনিটকে সামরিক আগ্রাসনের জন্য ব্যবহার করা হবে এবং অঞ্চলটি দখল করা হবে। যা আগে পোল্যান্ডের অংশ ছিল।

 

পুতিন বলেছেন, ‘এটি সবারই জানা যে তারা (পোল্যান্ড) বেলারুশের অঞ্চলও দখল করার স্বপ্ন দেখে।’ তবে এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়া হলে কঠোর ব্যবস্থা নেবেন তিনি।

 

রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াড়নার গ্রুপের সেনারা বেলারুশে জড়ো হওয়ার পর বেলারুশ সীমান্তে আরও সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে পোল্যান্ড। এরপরই এমন মন্তব্য করেছেন পুতিন।

 

এদিকে রুশ প্রেসিডেন্টের এমন দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে পোল্যান্ড। ন্যাটো সদস্যভুক্ত দেশটির কো অর্ডিনেটর অব স্পেশাল সার্ভিসের মন্ত্রী স্টানিসলো জারইয়ান রাষ্ট্রায়ত্ত্ব বার্তাসংস্থা পিএপিকে বলেছেন, ‘ক্রেমলিনের হতাশাগ্রস্ত বিরক্তি (পুতিন) আবারো পোল্যান্ড সম্পর্কে মিথ্যা বলছেন এবং ইউক্রেনের যুদ্ধের সত্যতা সম্পর্কে মিথ্যাচার করার চেষ্টা করছেন। ভ্লাদিমির পুতিন ঐতিহাসিক শোসনবাদকে ব্যবহার করে পোল্যান্ডের বিরুদ্ধে মিথ্য তথ্য ছড়াচ্ছেন।’

 

নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে পুতিন দাবি করেছেন, পোল্যান্ডের পূর্ব দিকে যেসব অঞ্চল রয়েছে সেগুলো সাবেক সোভিয়েত নেতা জোসেফ স্টালিন তাদের উপহার হিসেবে দিয়েছিলেন। আর এ উপহারের জন্য পোলিশদের রাশিয়ার কাছে কৃতজ্ঞ থাকা উচিত।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট