চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ভয়াবহ বন্যায় ডুবছে তাজমহল!

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই, ২০২৩ | ২:০৩ অপরাহ্ণ

কয়েক সপ্তাহের ভারী বৃষ্টি ও যমুনার পানি বাড়ায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে ভারতে রাজধানী দিল্লি ও আগ্রাতে। এবার যমুনার পানি ঘিরে ফেলেছে আগ্রার আইকনিক তাজমহল ও এর আশপাশের স্মৃতিস্তম্ভকে। এতে করে ঝুঁকিতে পড়েছে ঐতিহাসিক এ নিদর্শনটি।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা সিএনএন ও টাইমস অব ইন্ডিয়া।

এর আগে গত সপ্তাহে দিল্লির লালকেল্লার দেয়াল ছুঁয়েছিল যমুনার পানি, সোমবার সেই পানি ছুঁয়েছে তাজমহলের দেয়াল। এ ছাড়া বন্যার পানিতে তলিয়ে গেছে তাজমহলের পিছনে অবস্থিত একটি বাগানও। টাইমস অব ইন্ডিয়া জানায়, দীর্ঘ ৪৫ বছর পর আবার বন্যার পানিতে ডুবলো বাগানটি। এর আগে ১৯৭৮ সালে যমুনা নদীর পানি ঢুকেছিল তাজমহল চত্বরে।

তবে, ঐতিহ্যবাহী এ স্থানটির রক্ষণাবেক্ষণকারী আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) জানিয়েছে যে বর্তমান বন্যায় কোনও ধরনের হুমকির মধ্যে নেই এটি। এমনকি তাজমহলটি এমনভাবে তৈরি করা হয়েছে যে প্রবল বন্যার সময়ও জল মূল সমাধিতে প্রবেশ করতে পারবে না বলে জানান তাজমহলের সংরক্ষণকারী কর্মকর্তারা।

যদিও বিশেষজ্ঞরা বলেছেন যে কমপ্লেক্সের বাইরের দেয়ালে বন্যার পানি পৌঁছানো বিরল ঘটনা। চলতি বন্যায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছে যমুনা নদীর পানি। ভারী বর্ষণে নদীর পানির স্তর ৪৯৭ দশমিক ৯ ফুটে পৌঁছেছে, যা বন্যার নিম্নস্তর ৪৯৫ ফুটকে ছাড়িয়ে গেছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, তাজমহলের কাছেই আগ্রার দশেরা ঘাটসংলগ্ন এলাকা প্লাবিত হয়েছে। ইতিমাদ-উদ-দৌলার সমাধির বাইরের অংশেও পানি প্রবেশ করেছে।

সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারতের বর্ষা মৌসুমে এই অঞ্চলে নিয়মিত বন্যা দেখা দেয়। তবে বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়া দিন দিন চরম অবস্থায় যাচ্ছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট