চট্টগ্রাম শনিবার, ১১ মে, ২০২৪

‘সভাপতি হবেন গান্ধী পরিবার থেকে, নইলে কংগ্রেস হবে খ- খ-’

২৩ জুলাই, ২০১৯ | ১:৩৩ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : নেহেরু-গান্ধী পরিবারের বাইরের কোনও ব্যক্তিকে সভাপতি নিয়োগ করা হলে নিশ্চিত ভাবেই ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে কংগ্রেস। গতকাল এমনই মন্তব্য করলেন প্রবীণ কংগ্রেস নেতা নটবর সিংহ। মন্তব্যে ‘একমাত্র প্রিয়াংকা গান্ধীই হতে পারেন এই পদের যোগ্য উত্তরসূরি’ এমন কথাও জুড়ে দিয়েছেন তিনি।
প্রিয়াংকাকে কেন যোগ্য উত্তরসূরি হিসেবে মনে হচ্ছে তাঁর? এই প্রশ্ন করা হলে সংবাদিকদের নটবর বলেন, “উত্তরপ্রদেশের সোনভদ্রে প্রিয়াংকার ভূমিকা গোটা দেশ দেখেছে। সেখানে থেকে লড়াই চালিয়ে দাবি আদায় করেছেন তিনি। সত্যিই অসাধারণ।” দলীয় সূত্রের খবর, নটবরের মতো দলের বেশির ভাগ নেতাই এমনটি চাইছেন। কিন্তু প্রিয়াংকা এই পদ গ্রহণ করবেন কি না তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন নটবর এযং অন্যরা। সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার পরই রাহুল জানিয়েছিলেন, পরবর্তী সভাপতি গান্ধী পরিবারের বাইরে থেকেই যেন বেছে নেওয়া হয়। তবে রাহুলের এই সিদ্ধান্ত বদলে ফেলা উচিত, আর সেটা করতে পারবে একমাত্র গান্ধী পরিবারই। এমনটাই মনে করেন নটবর।
শুধু নটবরই নন, প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর ছেলে অনিল শাস্ত্রীর গলাতেও কয়েক দিন আগে একই সুর শোনা গিয়েছিল। তিনি বলেছিলেন, “অন্য কেউ নয়, প্রিয়াংকা গান্ধীকেই কংগ্রেস সভাপতি করা উচিত। আর এটা ১০০ শতাংশ গ্রহণযোগ্য।” নিশ্চিতভাবেই রাহুলের সিদ্ধান্ত দলকে কঠিন পরীক্ষার মুখে দাঁড় করিয়েছে। রাহুলের যোগ্য উত্তরসূরি খুঁজতে মরিয়া হয়ে উঠেছে দল। কয়েকটি নাম সামনেও আসে।
তাতে অবশ্য দলের সকলে সায় দেননি। তবে প্রিয়াংকাকে রাহুলের উত্তরসূরি হিসেবে দাঁড় করানোর দাবি ক্রমশ জোরালো হচ্ছিলই। নটবরের মতো শীর্ষ নেতৃত্বের এমন মন্তব্য সেই দাবিকে আরও উস্কে দিল-সন্দেহ নেই। বিশেষজ্ঞরা মনে করছেন ক্রমশ: তৃণমূল পর্যায়েও এই ‘এক’ দাবিতে সোচ্চার হবে দল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট