চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

২৪ সেপ্টেম্বর, ২০২১ | ২:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

কমলার সঙ্গে এবারই প্রথম সাক্ষাৎ মোদীর

এবারই প্রথমবারের মতো আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠকে বসলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। সেই বৈঠকে স্বতঃপ্রণোদিত ভাবে সন্ত্রাসে পাকিস্তানের ভূমিকার বিষয় সম্পর্কে কমলা জানিয়েছেন, পাকিস্তানের অন্দরে যে সমস্ত সন্ত্রাসবাদী গোষ্ঠী রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ইসলামাবাদকে জানিয়েছেন তিনি। যাতে এই সন্ত্রাসবাদী গোষ্ঠী ভারত এবং আমেরিকার নিরাপত্তা বিঘ্নিত না করে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে মোদী এবং কমলার মধ্যে হওয়া বৈঠকে ভারত এবং আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করার পাশাপাশি বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। গণতন্ত্রের উপর হামলা, আফগানিস্তান, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিস্থিতি মতো বিভিন্ন বিষয় উঠে এসেছিল কমলা-মোদীর বৈঠকে। কিন্তু সন্ত্রাসের প্রশ্নে কমলার মুখে পাকিস্তানের ভূমিকার কথা সবথেকে বেশি নজর কেড়েছে।

সন্ত্রাসবাদের বিষয়টি নিয়ে দুই নেতার মধ্যে কী কথা হল, তা বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলার কাছে জানতে চেয়েছিলেন সাংবাদিকরা। তখনই শ্রিংলা বলেন, ‘‘সন্ত্রাসবাদের প্রসঙ্গ যখন উঠল ভাইস প্রেসিডেন্ট (কমলা হ্যারিস) নিজেই ওই বিষয়ে পাকিস্তানের ভূমিকার কথা তুললেন।’’ শ্রিংলার কথায়, কমলা স্বীকার করেছেন পাকিস্তানের ভিতর জঙ্গি গোষ্ঠীগুলি সক্রিয় রয়েছে। কমলার বক্তব্য নিয়ে শ্রিংলা বলেছেন, ‘‘তিনি (কমলা) পাকিস্তানকে বলেছেন জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাতে ভারত এবং আমেরিকার নিরাপত্তায় সন্ত্রাসবাদীরা কোনও প্রভাব না ফেলে। প্রধানমন্ত্রী (মোদী) সীমান্তে সন্ত্রাসের বিষয়টি তুলে ধরে জানান ভারত কী ভাবে দশকের পর দশক ধরে সন্ত্রাসবাদের শিকার হয়েছে। জঙ্গি গোষ্ঠীগুলি কী ভাবে পাকিস্তানের সহযোগিতা পায়, সেই বিষয়টিও বৈঠকে তুলেছেন মোদী।’’ সূত্র: এএনআই, রয়টার্স, এপি

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 345 People

সম্পর্কিত পোস্ট