চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

দিল্লিতে সহিংসতার নিন্দা করায় ইরানি রাষ্ট্রদূতকে তলব করল ভারত

৪ মার্চ, ২০২০ | ৩:২১ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতে রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ একটি টুইট করেন।

এ ঘটনার কয়েক ঘণ্টা পরই মঙ্গলবার নয়া দিল্লিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইরানের রাষ্ট্রদূত আলী চেগিনিকে মঙ্গলবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠায় ভারত সরকার।
এর কারণ হলো গতকাল ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটার বার্তায় দিল্লিতে সাম্প্রতিক সহিংসতাকে মুসলমানদের বিরুদ্ধে সংঘবদ্ধ সহিংসতা হিসেবে উল্লেখ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছিলেন।
ভারতীয় গণমাধ্যম জানায়, ভারত সরকার আজ ইরানের রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে জারিফের বক্তব্যের বিষয়ে কড়া প্রতিবাদ জানিয়ে বলেছে সহিংসতার বিষয়টি

নয়া দিল্লির অভ্যন্তরীণ ইস্যু। ভারত আরও বলেছে, জারিফের বক্তব্য পুরোপুরি অগ্রহণযোগ্য। জারিফ লিখেছেন, শতক ধরে ভারতের সঙ্গে ইরানের বন্ধুত্ব রয়েছে। ইরান ভারত সরকারের কাছে সেদেশের সব নাগরিকের কল্যাণ নিশ্চিত করার আহ্বান জানাচ্ছে। তিনি সহিংসতা বন্ধ এবং শান্তিপূর্ণ সংলাপ ও আইনের শাসনের ওপর গুরুত্বারোপ করেন।
সম্প্রতি ভারতের দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ বিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে সহিংসতায় ৪৬ জনের
বেশি মানুষ নিহত
হয়েছে।

শেয়ার করুন