চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ফেসবুক-ইনস্টাগ্রামে দেওয়া ছবি হয়ে উঠতে পারে বিপদের কারণ

নিজস্ব প্রতিবেদক

৭ আগস্ট, ২০২৩ | ১:৫০ অপরাহ্ণ

এখন চারদিকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির জয়জয়কার। তাক লাগানো এই প্রযুক্তি কাজে লাগিয়ে মুহূর্তেই কনটেন্ট নির্মাণ, ছবি বা ভিডিও তৈরিসহ নানা কাজ করছেন প্রযুক্তিপ্রেমীরা। যা দেখতে ‘হুবহু’ আসল কনটেন্ট, ছবি বা ভিডিও’র মতো। এ কারণে কৃত্রিমভাবে তৈরি এসব কনটেন্ট, ছবি বা ভিডিও কাজে লাগিয়ে ঘটছে প্রতারণা, ব্ল্যাকমেইলের ঘটনাও।

 

এই ধরনের প্রতারণা ও ব্ল্যাকমেইল থেকে বাঁচতে ফেসবুক, ইনস্টাগ্রামসহ সামাজিক মাধ্যমে ব্যক্তিগত ছবি বা ভিডিও দেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা। সামাজিক মাধ্যমে ‘পাবলিক’ অপশন দিয়ে ব্যক্তিগত ছবি বা ভিডিও দেওয়া থেকে বিরত থাকা এবং ‘বন্ধু’ নির্বাচনের ক্ষেত্রেও সতর্ক থাকার তাগিদ দিয়েছেন তারা।

 

সাইবার অপরাধ নিয়ে মানুষকে সচেতন করতে নিয়মিত কনটেন্ট তৈরি করেন শাকিল আহমেদ। তিনি জানান, এআই প্রযুক্তি কতটা ভয়ঙ্কর তা চিন্তাও করতে পারবেন না। বিশেষ করে নারীদের জন্য। নানা ধরনের এআই টুলস ব্যবহার করে মুহূর্তেই একজন নারীর স্বাভাবিক ছবি-ভিডিও পরিবর্তন করে ‘নগ্ন’ ছবি-ভিডিও তৈরি করা সম্ভব। যা দেখতে প্রায় আসলের মতো।

 

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি চিনবেন যেভাবে :

কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের শরীরের বিভিন্ন অঙ্গের ছবি নিখুঁতভাবে তৈরি করতে পারে না। তাই কোনো ছবির বিষয়ে সন্দেহ হলে সেখানে থাকা মানুষের নাক, কান, পা ও হাতের গড়ন ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। অসামঞ্জস্যতা, অস্বাভাবিক আকৃতি বা অদ্ভুত অবস্থান, চোখের চারপাশ ও কানের ওপরের অংশে ত্রুটি থাকলে বুঝতে হবে ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার দিয়ে তৈরি।

 

মানুষের পাশাপাশি ছবিতে থাকা দৃশ্য পর্যবেক্ষণ করেও কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি শনাক্ত করা সম্ভব। এ জন্য ছবিতে থাকা গাছ, ফুল, প্রাণীর আকার ও রং ঠিক আছে কি না, তা ভালোভাবে দেখতে হবে। ছবিতে থাকা মানুষ ও দৃশ্য যাচাই করার পর ছবিতে থাকা আলো ও ছায়া পরীক্ষা করতে হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা আলো ও ছায়ার সামঞ্জস্য আনতে পারে না।

 

স্মার্ট টুল ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি দ্রুত চিহ্নিত করা যায়। এজন্য গুগল ইমেজেস বা টিনআইডটকমের মতো ওয়েবসাইটের সাহায্য নেওয়া যেতে পারে।

 

দ্রুত আইনি পদক্ষেপ নেওয়ার পরামর্শ পুলিশের :

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে কেউ কারো ছবি-ভিডিওর কারসাজি বা কেউ কারো ব্যক্তিগত ছবি-ভিডিও ফেসবুক-ইনস্টাগ্রামে ছড়িয়ে দিলে দ্রুত আইনি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন পুলিশ কর্মকর্তারা। সিআইডির সাইবার পুলিশ সেন্টারে ভুক্তভোগী সরাসরি অভিযাগ জানাতে পারবেন। সিআইডির হটলাইন নম্বর, ইমেইল বা ফেসবুক পেজেও অভিযোগ করা যাবে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট