চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

স্মার্ট প্রজন্মের ফোল্ড-ফ্লিপ ফোন

অনলাইন ডেস্ক

৩১ জুলাই, ২০২৩ | ৯:৪৪ অপরাহ্ণ

আইফোন আবির্ভাবে রাতারাতি বদলে গিয়েছিল প্রযুক্তির তথাকথিত দুনিয়া। তখন থেকেই শুরু। তার পর শুধু একে একে বিবর্তন আর উদ্ভাবনী জৌলুস দেখেছে পুরো বিশ্ব। ডিজিটাল উদ্ভাবনের খতিয়ানে আবারও নতুন বার্তা জানাচ্ছে স্যামসাং। ফ্লিপ আর ফোল্ড ঘরানার হ্যান্ডসেট নিয়ে পঞ্চম প্রজন্মের চাহিদায় এখন অদ্ভুত পরিবর্তনের মুখোমুখি হবে সবাই।

স্যামসাং অবশেষে উন্মোচন করল বহুল আলোচিত পঞ্চম প্রজন্মের ফোল্ডেবল হ্যান্ডসেট। কাস্টমাইজেশন ও উৎপাদনশীলতা বাড়ানোর ক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরির সঙ্গে শক্তিশালী অপারেটিং সিস্টেম নিশ্চিতে গ্যালাক্সি জেড সিরিজের ফ্লিপ-৫ আর ফোল্ড-৫ দৃশ্যমান হলো। কয়েক দিন আগেই দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত হয় সিরিজ দুটির আনপ্যাকড ইভেন্ট। স্মার্ট জীবনযাত্রাকে আরও সমৃদ্ধ করতে যুগান্তকারী উদ্ভাবন নিয়ে হাজির গ্যালাক্সি জেড সিরিজের ডিভাইস দুটি। অচিরে বাংলাদেশেও দেখা মিলবে স্যামসাং উদ্ভাবিত নতুন প্রজন্মের ডিভাইস দুটি।

গ্যালাক্সি জেড ফ্লিপ-৫: দৃষ্টিনন্দন এ ডিভাইসে আছে ৩.৫ ইঞ্চি সুপার অ্যামোলেড স্ক্রিন। কাভার ডিসপ্লের রেজ্যুলেশন হচ্ছে (৭২০ বাই ৭৪৮) পিক্সেল। বড় কাভার ডিসপ্লের মাধ্যমে এখন পুরো কিবোর্ড ব্যবহারে খুদেবার্তা বিনিময়ে মূল স্ক্রিন নেভিগেট করা যাবে সহজেই। কাভার ডিসপ্লেতে ১২টি উইজেট যোগ করার সঙ্গে নেটফ্লিক্স ও ইউটিউব বিনোদন হবে আরও উপভোগ্য। নেভিগেশন সিস্টেমসমৃদ্ধ ও স্বাচ্ছন্দ্যময় করতে কাভার স্ক্রিনে থাকছে গুগল ম্যাপ। মূল স্ক্রিনে আছে ১২০ হার্টজ রিফ্রেশ রেট। ডিসপ্লে হচ্ছে ৬ দশমিক ৭ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ঘরানার।

ডিভাইসের ফ্লেক্সক্যাম ফিচারে হ্যান্ডস-ফ্রি হাই-কোয়ালিটি শটস ও ভিডিও ধারণ করা যাবে। স্ন্যাপড্রাগন ৮ জেন ২ সক্ষমতার কারণে দিনে ও রাতে ঝকঝকে ছবি ও ভিডিও নিশ্চিত করবে ক্যামেরা ফিচার। বিশেষ বৈশিষ্ট্যে আছে ১২ মেগাপিক্সেল ওয়াইড ও ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড ডুয়েল রেয়ার ক্যামেরা ছাড়াও ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ-৫ পুরোপুরি কাস্টমাইজ করা যায়। গ্রাহকের পছন্দ অনুসারে মূল স্ক্রিন ও কাভার স্ক্রিন থিম বাছাই করে নেওয়া যায়। চাইলে বহুমাত্রিক ব্যাকগ্রাউন্ড, ক্লক ডিজাইন ও উইজেট দিয়ে নিজের জন্য আলাদা কাভার স্ক্রিন তৈরি করা সম্ভব। চার্জ সক্ষমতায় আছে ৩৭০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি।

অভিজ্ঞতা নিশ্চিতে ও কার্যক্ষমতা বাড়াতে স্যামসাং বিশেষজ্ঞ প্রযুক্তির সমন্বয়ে গ্যালাক্সি জেড ফোল্ড-৫ ডিভাইস ডিজাইন করা হয়। মূল স্ক্রিনের ৭ দশমিক ৬ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২এক্স ডিসপ্লে ও কাভার স্ক্রিনের ৬ দশমিক ২ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২এক্স ডিসপ্লের মাধ্যমে ডিভাইসে যে কোনো কনটেন্ট দৃশ্যমান হবে আরও প্রাণবন্ত। গ্যালাক্সি জেড ফ্লিপ-৫ মডেল মিলবে গ্রাফাইট ও মিন্ট রঙে।

গ্যালাক্সি জেড ফোল্ড-৫: হ্যান্ডসেটে ৫০ মেগাপিক্সেল ওয়াইড লেন্স ও ৩০ গুণ স্পেস জুম, ১০ মেগাপিক্সেল টেলিফটো ও ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড ক্যামেরা দেবে ছবি তোলার দুর্দান্ত অভিজ্ঞতা। ডুয়েল প্রিভিউ, রেয়ার ক্যামেরা সেলফি ও ক্যাপচার ভিউ মোডের ক্ষেত্রে সক্রিয় জুম ম্যাপ ছাড়াও থাকছে বহুমাত্রিক ক্যামেরা মোড। ডিভাইসে আছে ফ্লেক্স মোড। সময়ের সবচেয়ে শক্তিশালী স্ন্যাপড্রাগন ৮ জেন ২-এর কারণে ডিভাইসে গেম খেলায় আসবে জীবন্ত অনুভূতি। হ্যান্ডসেটের সঙ্গে থাকবে একটি সুদৃশ্য এস-পেন। ফলে ব্যবসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্মার্টফোনটি গুরুত্ব হবে ভিন্ন। চার্জ সক্ষমতায় আছে ৪৪০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি।

গ্যালাক্সি জেড ফোল্ড-৫ মডেল আসছে ২৫৬ জিবি, ৫১২ জিবি ও ১ টেরাবাইট, অর্থাৎ তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে। র‌্যাম থাকবে ১২ জিবি। আগের কোনো স্মার্টফোনে এতটা গতির সিপিইউ ছিল না। তা ছাড়া কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ মোবাইল প্ল্যাটফর্মে হ্যান্ডসেটটি হবে অনন্য উচ্চতার।

যা কিছু নতুন: দুটি হ্যান্ডসেটেই আছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস ২, ৪ ন্যানোমিটারের স্ন্যাপ ড্রাগন ৮ জেন ২ এবং ২৫ ওয়াট সুপার-ফাস্ট চার্জিং সুবিধা। স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ-৫ এবং গ্যালাক্সি জেড ফোল্ড-৫ হ্যান্ডসেটে হিঞ্জ ডিজাইনে গ্যাপ কমিয়ে আনা হয়েছে। ফলে ডিভাইস দুটি দেখতে ও ওজনে আরও পাতলা মনে হবে। রঙের প্রশ্নে গ্যালাক্সি জেড ফোল্ড-৫ মডেল পাওয়া যাবে আইসি ব্লু শেডে। প্রি-অর্ডার অফারে বাংলাদেশের ভক্তদের জন্য জনপ্রিয় স্মার্ট ব্র্যান্ড স্যামসাং অচিরেই আনতে চলেছে নতুন প্রজন্মের দুটি ফোল্ডেবল হ্যান্ডসেট। সমকাল সৌজন্যে

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট