চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

সর্বশেষ:

একাদশ শ্রেণির ভর্তি

কলেজে ভর্তির জন্য ১ লাখ ২২ হাজার শিক্ষার্থীর আবেদন

নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট, ২০২৩ | ১:১৩ অপরাহ্ণ

একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম দফার আবেদন শেষ হয়েছে গতকাল। রবিবার রাত রাত পৌনে ১০টা পর্যন্ত ১ লাখ ২২ হাজার ৪৭৮ জন শিক্ষার্থী একাদশে ভর্তির জন্য আবেদন করেছে। এসব শিক্ষার্থী ৬ লাখ ৬৫ হাজার ৫৭২টি পছন্দক্রম দিয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক। এছাড়া, নগরীর আটটি সরকারি কলেজের ৯ হাজার ৯১০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ১৬ হাজার ৮৭৭টি। অর্থাৎ সরকারি কলেজের এক আসনের জন্য ১২ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। আজ (২১ আগস্ট) থেকে ২৪ আগস্ট পর্যন্ত আবেদন যাচাই-বাছাই করা হবে। এরপর ৫ সেপ্টেম্বর রাত ৮টায় প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। অন্যদিকে, এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৮১৯ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ১ লাখ ২০ হাজার ৮৬ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। গত ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণির অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়ে ২০ আগস্ট পর্যন্ত চলে। কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক আরো বলেন, শিক্ষার্থীদের আবেদন হচ্ছে অটো মাইগ্রেশনযুক্ত।

 

শিক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী তার প্রাপ্ত কলেজের পর যদি সিরিয়ালমতে এর উপরের কলেজে সিট খালি থাকে, তাহলে অটো মাইগ্রেশনের মাধ্যমে উপরের কলেজে চলে যাবে। এছাড়া, আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা তাদের পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।

 

পুননিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের ৩১ আগস্ট আবেদনের সুযোগ দেয়া হবে। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। দ্বিতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

 

আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

 

 

পূবর্কোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট