চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কলকাতায় হারানো আইফোন চট্টগ্রাম থেকে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

৮ জুলাই, ২০২৪ | ১১:৩৭ পূর্বাহ্ণ

ভারতের কলকাতা শহরে হারানো একটি আইফোন চট্টগ্রাম থেকে উদ্ধার করেছে মহানগর গোয়েন্দা (বন্দর ও পশ্চিম) পুলিশ। শনিবার (৬ জুলাই) নগরীর কোতোয়ালী থানাধীন নিউমার্কেট এলাকার জলসা মার্কেটে অভিযান পরিচালনা করে ওই ফোনটি উদ্ধার করা হয়।

 

গোয়েন্দা পুলিশ জানিয়েছে, মোবাইল ফোনটি ভারত থেকে চোরাই পথে ব্যবসায়ী সিন্ডিকেটের হাত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

 

সিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কাজী মো. তারেক আজিজ জানান, কিছুদিন আগে একজন ভারতীয় নাগরিকের আইফোন ১৪ প্লাস মোবাইল কলকাতায় হারিয়ে যায়। পরে তিনি সেখানকার মহেশতলা থানায় জিডি করেন। মোবাইল হারানোর কিছুদিন পর বাদীর কাছে একটি ই-মেইল যায়। এতে বলা হয়, হারানো মোবাইলটি বাংলাদেশের চট্টগ্রাম শহরে চালু হয়েছে।

 

তিনি আরও জানান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজে যোগাযোগ করেন এক ভারতীয় নাগরিক। সঙ্গে মোবাইল হারিয়ে যাওয়ার জিডি ও মোবাইলটি চালু করার লোকেশন পাঠান। ম্যাসেজ পেয়ে সিএমপির জনসংযোগ শাখা থেকে মোবাইলটি উদ্ধারে সর্বোচ্চ সহায়তা প্রদান করার আশ্বাস দেওয়া হয়।

 

মহানগর গোয়েন্দা (বন্দর ও পশ্চিম) বিভাগের উপপরিদর্শক (এসআই) মো. রবিউল ইসলাম জানান, মোবাইল ফোনটিতে কোনও সিম প্রবেশ না করানো সত্ত্বেও নানা কৌশলে কাজ শুরু করি। প্রাথমিকভাবে ভারত থেকে চুরি করা মোবাইল চট্টগ্রামে বিক্রি করে এমন চারজন ব্যক্তিকে শনাক্ত করি। তারা চোরাই পথে মোবাইল চট্টগ্রামে এনে রিয়াজউদ্দিন বাজারের তামাকুমন্ডি লেনে বিভিন্ন খুচরা দোকানদারদের কাছে পৌঁছে দেয় এবং নিজেরাও বিক্রি করে।

 

তিনি আরও জানান, চোরাই মোবাইল সিন্ডিকেটের হোতাকে টার্গেট করে অভিযান পরিকল্পনা করতে থাকলে সে বিষয়টি বুঝতে পেরে একজন ব্যবসায়ীর মাধ্যমে শনিবার (৬ জুলাই) মোবাইল ফোনটি আমার কাছে পৌঁছে দিয়ে পালিয়ে যায়। এই সিন্ডিকেট ভারতের সব চোরাই মোবাইল চট্টগ্রামে পাঠায়।

 

বাংলাদেশে চুরি হওয়া দামি মোবাইল ভারতে ও ভুটানে পাঠিয়ে থাকে এই সিন্ডিকেট। তাদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে। উদ্ধারের পর মোবাইলটি যথাযথ প্রক্রিয়ায় মালিকের কাছে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

 

গত ২৪ এপ্রিল কলকাতার মহেশতলা থানা এলাকার জিনজিরা বাজার থেকে হারিয়ে যায় দীপান্বিতা সরকারের ব্যবহৃত আইফোন-১৩। ফোন হাতে পেয়ে দীপান্বিতা সিএমপি’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট