চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

একাদশ শ্রেণির ভর্তি: তৃতীয় ধাপের আবেদন শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

৮ জুলাই, ২০২৪ | ১১:২৫ পূর্বাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে তৃতীয় ধাপের আবেদন শুরু হচ্ছে কাল মঙ্গলবার থেকে। তৃতীয় ধাপে ভর্তির জন্য শিক্ষার্থীরা বুধবার পর্যন্ত এ আবেদন করতে পারবেন। তৃতীয় ধাপের আবেদনের ফল প্রকাশিত হবে ১২ জুলাই রাত ৮টায়। একাদশে ভর্তি কার্যক্রম চলবে ১৫ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত। এরপর ৩০ জুলাই থেকে একাদশের ক্লাস শুরু হবে।

 

যেসব শিক্ষার্থী এখন পর্যন্ত আবেদন করেনি বা আবেদন করেও পছন্দমত কলেজে নির্বাচিত না হওয়ায় নিশ্চায়ন করেনি কিংবা ভর্তির জন্য কোন কলেজে মনোনীত হয়নি, তারা তৃতীয় ধাপে আবেদন করতে পারবে। তবে কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদনের সময় অবশ্যই কলেজের মান, শিক্ষার পরিবেশ, যাতায়াত ব্যবস্থা, দূরত্ব ও ব্যয় বিবেচনা করে পছন্দক্রম দেয়ার পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক।

 

তিনি পূর্বকোণকে বলেন, কলেজে ভর্তির আবেদন করার সময় শিক্ষার্থীদের কিছু বিষয় অবশ্যই বিবেচনায় রাখতে হবে। খুব সতর্কতার সাথে যাতে শিক্ষার্থীরা কলেজের পছন্দক্রম নির্ধারণ করে। আবেদন করার সময় শিক্ষার্থীরা যেন তাড়াহুড়ো না করে। কলেজের পছন্দক্রম নির্ধারণ খুবই গুরুত্বপূর্ণ। অনলাইনে আবেদন করার আগে পছন্দের ১০টি কলেজের তালিকা তৈরি করে এরপর যেন আবেদন করে। আবেদনের সময় কলেজের মান, শিক্ষার পরিবেশ, যাতায়াত ব্যবস্থা, দূরত্ব ও ব্যয় বিবেচনায় রাখতে হবে।

 

যেভাবে আবেদন করা যাবে : http://xiclassadmission.gov.bd আবেদন করার আগে শিক্ষার্থীদের আবেদন ফি জমা দিতে হবে। কোন ব্যাংকে না গিয়েও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। তারপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে সাবমিট করতে হবে।

 

অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজ/সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

 

আবেদন করার সময়সূচি : বোর্ডসূত্র জানিয়েছে, ৯ ও ১০ জুলাই তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করে নিয়ে ১২ জুলাই ফল প্রকাশ করা হবে। ১৩ ও ১৪ জুলাই তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। ভর্তি কার্যক্রম চলবে ১৫ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত। এরপর ৩০ জুলাই থেকে একাদশের ক্লাস শুরু হবে।

উল্লেখ্য, গত ২৬ মে থেকে একাদশ শ্রেণির অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট