চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কর্ণফুলী নদীর ওপর সেতু নির্মাণে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে ঋণ চুক্তি

অনলাইন ডেস্ক

২৭ জুন, ২০২৪ | ৯:২৬ অপরাহ্ণ

কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট পয়েন্টে একটি রেল কাম সড়ক সেতু নির্মাণের জন্য বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ৪১ কোটি ৪৯ লাখ ১০ হাজার ডলারের দুটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। নমনীয় সুদ হার ও শর্তে এ ঋণ পাবে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৭ জুন) অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও কোরিয়া এক্সিম ব্যাংকের মধ্যে এ ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তথ্যানুসারে- বাংলাদেশ ও কোরিয়া সরকারের ‘কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট পয়েন্টে রেল কাম সড়ক সেতু নির্মাণ’ প্রকল্প ২০২৪-২০৩০ মেয়াদে বাস্তবায়নের লক্ষে ইডিসিএফ তহবিল থেকে ৭২ কোটি ৪৭ লাখ ৩০ হাজার ডলার এবং ইডিপিএফ তহবিল থেকে ৯ কোটি ১ লাখ ৮০ হাজার ডলারের দুটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ প্রকল্প ইডিসিএফ ও ইডিপিএফের যৌথ অর্থায়নে রেলপথ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক বাস্তবায়ন করা হবে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং কোরিয়া এক্সিম ব্যাংকের পক্ষে চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ইয়ুন হি সুং স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এবং বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক উপস্থিত ছিলেন।

এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে কালুরঘাট পয়েন্টে কর্ণফুলী নদীর ওপর একটি রেল কাম সড়ক সেতু নির্মাণের মাধ্যমে নিরবচ্ছিন্ন রেল ও সড়ক যোগাযোগ নিশ্চিত করা, চট্টগ্রাম-কক্সবাজার করিডোরের অপারেশনাল সীমাবদ্ধতা দূর করা, আন্তঃ আঞ্চলিক বাণিজ্য সুবিধা বৃদ্ধির মাধ্যমে ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক উন্নয়ন সাধন, ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের অংশবিশেষ নির্মাণ, স্থানীয় বাসিন্দাদের জীবনমান উন্নয়ন এবং আন্তঃ আঞ্চলিক বাণিজ্য সুবিধা বৃদ্ধির মাধ্যমে ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক উন্নয়ন সাধন।

কোরিয়া সরকার কোরিয়া এক্সিম ব্যাংকের মাধ্যমে ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন অগ্রাধিকার উন্নয়ন প্রকল্পে নমনীয় ঋণ সহায়তা প্রদান করে আসছে। এ প্রকল্পে ইডিসিএফ তহবিলের আওতায় ঋণচুক্তির সুদের হার দশমিক শূন্য ১ শতাংশ এবং ঋণ পরিশোধের মেয়াদ সাড়ে ১৫ বছর ৫ মাসের গ্রেস পিরিয়ডসহ মোট ৪০ বছর ৫ মাস। অন্যদিকে ইডিপিএফ তহবিলের আওতায় ঋণচুক্তির সুদের হার ১ শতাংশ এবং ঋণ পরিশোধের মেয়াদ ৭ বছরের প্রেস পিরিয়ডসহ মোট ৩০ বছর।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট