চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সৌদির সাথে মিল রেখে চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদুল আজহা কাল

অনলাইন ডেস্ক

১৫ জুন, ২০২৪ | ৭:১৩ অপরাহ্ণ

চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ অনুসারীরা রবিবার (১৬ জুন) পবিত্র ঈদ-উল-আজহা পালন করবেন। সৌদি আরবের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ রবিবার ঈদ পালন করবেন।

 

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী, চন্দনাইশ, আনোয়ারা উপজেলার প্রায় ৬০টি গ্রামের মানুষ রবিবার মির্জাখীল দরবার শরীফের মাঠে ঈদুল-উল-আজহা এর নামাজ আদায় করবেন।

 

সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে সুদীর্ঘ ২৫০ বছর আগে থেকে একদিন আগে ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আজহা পালন করে আসছেন।

 

জানা গেছে, মির্জাখীল দরবার শরীফের অনুসারীগণ সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা চরম্বা ও চুনতি, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ৬০টি গ্রামের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ রবিবার ঈদ উদযাপন করবেন।

 

এ ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের বর্তমান পীর সাহেবের সেজ ভাই মুহাম্মদ জালালুল হাই জানান, আমরা যেহেতু সৌদি আরবের দিনক্ষণ অনুসরণ করি, সে অনুযায়ী রবিবার আমরা ঈদের নামাজ আদায় করে ঈদ পালন করবো। এ ছাড়াও বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চন্দনাইশের বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা একই সঙ্গে ঈদ-উল-আজহা পালন করবেন।

 

তিনি আরও জানান, সকাল ১০টায় মির্জাখীল দরবার শরীফের মাঠে অনুষ্ঠিত হবে ঈদ- উল- আজহার নামাজ। নামাজের ইমামতি করবেন দরবারের বড় শাহাজাদা ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান। ঈদের নামাজে এলাকার অনুসারী ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে হাজারো অনুসারীগণ অংশগ্রহণ করবেন।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট